Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১১ মাঘ ১৪২৪, বুধবার ২৪ জানুয়ারি ২০১৮, ৫:৫৮ অপরাহ্ণ
Globe-Uro

বিপ্লবী মুকুন্দলালের ৩৮তম মৃত্যুবার্ষিকী শুক্রবার


১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ০৩:৪৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বিপ্লবী মুকুন্দলালের ৩৮তম মৃত্যুবার্ষিকী শুক্রবার

ঢাকা : বৃটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী, বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত মুকুন্দলাল সরকারের ৩৮তম মৃত্যুবার্ষিকী আগামীকাল শুক্রবার। তিনি ১৯০৯ সালে গোপালগঞ্জের ধর্মরায়ের বাড়িতে জন্মগ্রহণ করেন।

তার একাত্তর বছরের জীবনকালে তিনি জমিদারী প্রথা উচ্ছেদ অভিযান, কারাবরণ, শিক্ষা প্রতিষ্ঠান গড়া, রাস্তা নির্মাণ, খাল খননসহ অসংখ্য জনহিতকর কাজ করে স্থানীয় জনগণের মাঝে আজো স্মরণীয় হয়ে আছেন।

১৯৬৫ সালে তৎকালীন পাকিস্তান সরকার তাকে ডিফেন্স অব পাকিস্তান রুলে গ্রেফতার করে দীর্ঘকাল কারা অন্তরীণ করে রাখে। তিনি শেরেবাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

শ্রী সরকার সমাজসেবার অংশ হিসেবে কলেজ প্রতিষ্ঠা এবং গোপালগঞ্জ ও খুলনার বিভিন্ন এলাকায় বেশ কয়েকটি প্রাথমিক ও উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

দিবসটি পালন উপলক্ষে শ্রী সরকারের কনিষ্ঠ পুত্র সিনিয়র সাংবাদিক অজিত কুমার সরকারের ধানমন্ডিস্থ বাসায় (ফ্লাট # বি-২, বাড়ি# ৮০, রোড# ৯/এ ধানমন্ডি) আগামীকাল সন্ধ্যায় এক প্রার্থনা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শ্রী সরকারের দ্বিতীয় পুত্র কলাম লেখক ও এডুকেশন টুডে পত্রিকার সম্পাদক মনীন্দ্র নাথ সরকার, তৃতীয় পুত্র এম আর ইঞ্জিনিয়ারিংয়ের জেনারেল ম্যানেজার সুভাষ সরকার ও অজিত কুমার সরকার প্রার্থনা সভায় শুভানুধ্যাায়ী সকলকে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।