Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১০ আষাঢ় ১৪২৫, রবিবার ২৪ জুন ২০১৮, ৯:২৩ অপরাহ্ণ
Globe-Uro

বিদেশে রোহিঙ্গারা যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে : মন্ত্রী


২৮ এপ্রিল ২০১৮ শনিবার, ০৪:০৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বিদেশে রোহিঙ্গারা যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে : মন্ত্রী

ঢাকা : এ পর্যন্ত দুই থেকে আড়াই লাখ রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশে গেছেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি বলেন, বিদেশে নানা অপরাধে জড়িয়ে বাংলাদেশের সুনাম নষ্ট করছে তারা।

শনিবার রাজধানীর একটি হোটেলে প্রবাসী বাংলাদেশিদের ওয়ার্ল্ড সামিট সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী। অনুষ্ঠানে প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে নানা ধরনের জটিলতা নিরসনে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, এম এস শেকিল চৌধুরী বক্তব্য দেন।

রোহিঙ্গাদের প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, ‘রোহিঙ্গাদের এ দেশে এনে জাতীয় পরিচয়পত্র কে দিয়েছে? জাতীয় পরিচয়পত্র দিয়ে তারা পাসপোর্ট তৈরি করে বিদেশে যাচ্ছে। এ সুযোগ কে করে দিয়েছে? গ্রাউন্ড লেভেলে এটা আমরাই করে দিয়েছি। প্রবণতা অবশ্যই বন্ধ করতে হবে। এটা চলতে দেওয়া যায় না।’

নুরুল ইসলাম বিএসসি বলেন, ‘রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশে গিয়ে কাজের পরিবেশ নষ্ট করছে। সেখানে তারা নানা ধরনের আকাম-কুকামে জড়িয়ে পড়ছে। বিদেশে রোহিঙ্গারা আমাদের যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। এটা রোধ করতে হবে।’

বিদেশে দেশের সুনাম ধরে রাখার তাগিদ জানিয়ে, প্রবাসীদের পক্ষ থেকে আটটি দাবি তুলে ধরা হয় সামিটে। যার মধ্যে পাসপোর্ট নবায়ন, জাতীয় পরিচয়পত্র প্রদান, প্রবাসী কল্যাণ ব্যাংককে আরো সক্রিয় ও বৈধ উপায়ে রেমিটেন্স পাঠানোর ব্যবস্থা, দেশে বিনিয়োগকারীদের ট্যাক্সভীতি দূর করা। দেশের বাইরে থাকা মেধাবীদের দেশে ফিরিয়ে এনে কাজে লাগাতে পারলে দেশের অর্থনীতি আরো সমৃদ্ধ হবে বলে সামিটে মত দেন বক্তারা।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

প্রবাসপত্র -এর সর্বশেষ

Hairtrade