Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ অগ্রাহায়ণ ১৪২৫, সোমবার ১৯ নভেম্বর ২০১৮, ৫:৪৪ পূর্বাহ্ণ
Globe-Uro

বিএআরআই-এ ডাল উৎপাদন বিষয়ে কর্মশালা


১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৯:৫৩  এএম

সৈয়দ মোকছেদুল আলম

বহুমাত্রিক.কম


বিএআরআই-এ ডাল উৎপাদন বিষয়ে কর্মশালা
ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর : বাংলাদেশ, ভারত ও নেপালে আমন ধান কাটার পর পতিত জমিতে ডাল উৎপাদনের মাধ্যমে অঞ্চলগুলোর মানুষের পুষ্টি চাহিদা নিশ্চিত করণের লক্ষ্যে দুই দিনব্যাপি এক কর্মশালা বুধবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়।

ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মুহাম্মদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী, বিএআরআই এর পরিচালক ( সেবা ও সরবরাহ) মোঃ শোয়েব হাসান, পরিচালক (গবেষণা) ড. মোঃ লুৎফর রহমান, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (DSK) এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিএআরআই এর বোর্ড অব ম্যানেজমেন্টের সদস্য ড. মাসুদুল কাদের।

অনুষ্ঠানের শুরুতে প্রকল্পের প্রধান ইনভেষ্টিগেটর ICARDA এর বিজ্ঞানী ড. আশুতোষ সরকার প্রকল্পের আওতায় বাংলাদেশ, ভারত ও নেপালে আমন ধান কাটার পর পতিত জমি ব্যবহারের মাধ্যমে গত ২০১৭-১৮ রবি মৌসুমে কি কার্যক্রম সম্পন্ন করা হয়েছে তা সংক্ষেপে তুলে ধরেন। কর্মশালায় প্রথম দিন বাংলাদেশ থেকে ৩টি ভারত থেকে ২টি এবং নেপাল থেকে ২টিসহ মোট ৭টি পেপার উপস্থাপিত হবে এবং ২য় দিনে আগামী ২০১৮-১৯ সালের রবি মৌসুমে ডালের উৎপাদন বৃদ্ধির উপর কি কার্যক্রম পরিচালনা করা হবে সেই বিষয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।