Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১ শ্রাবণ ১৪২৫, মঙ্গলবার ১৭ জুলাই ২০১৮, ৪:০৬ পূর্বাহ্ণ
Globe-Uro

বাকৃবি’তে ফিশারিজ ডিগ্রী শক্তিশালীকরণ কর্মশালা


০৫ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার, ০২:০৮  এএম

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু

বহুমাত্রিক.কম


বাকৃবি’তে ফিশারিজ ডিগ্রী শক্তিশালীকরণ কর্মশালা
ছবি : বহুমাত্রিক.কম

বাকৃবি, ময়মনসিংহ : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদ কর্তৃক আয়োজিত হেকেপ প্রকল্পের আওতায় ‘জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাকৃবির শিক্ষণ ও শেখার উন্নতির মাধ্যমে মাৎস্য বিজ্ঞান অনুষদ এর ফিশারিজ ডিগ্রী শক্তিশালীকরণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বুধবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদীয় সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রকল্পের সাব প্রজেক্ট ম্যানেজার অধ্যাপক ড. সুভাষ চন্দ্র চক্রবর্তী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলী আকবর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ জসিমউদ্দিন খান, বাকৃবির মাৎস্য বিজ্ঞান অনুষদেও ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহম্মেদ,উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. লুৎফুল হাসান, পরিকল্পনা ও উন্নয়ন মাখার পরিচালক অধ্যাপক ড. মনোরঞ্জন দাস,ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড.সাচ্চদানন্দ দাস চৌধুরী।

কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন মাৎস্য বিজ্ঞান অধ্যাপক ড মোঃ জোয়ার্দার ফারুক আহম্মেদ। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলী আকবর বলেন, মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার গুণগত মানোন্নয়নে হেকেপ প্রকল্পের মাধ্যমে আজকের কর্মশালা ইতিবাচক ভূমিকা রাখবে। প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে আমাদের কোর্স কারিকুলা আধুনিকায়নের কোন বিকল্প নেই। পরে মুক্ত আলোচনায় বিষয়ের উপর অনুষদীয় শিক্ষকগণ, গবেষক, খামারিগণ বক্তব্য রাখেন।

আলোচনায় সমুদ্রবিজ্ঞান এবং ফিস ফার্মাকোলোজি নিয়ে আলাদা বিভাগ খোলার সুপারিশ করা হয়। এছাড়াও আলোচনায় শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞানে শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য বিভিন্ন সমস্যার সমাধানে মতামত দেন। এর মধ্যে মাৎস্যবিজ্ঞান অনুষদে ইন্টার্নশিপ চালু করা, সমুদ্রবিজ্ঞান এবং ফার্মাকোলোজি নিয়ে আলাদা বিভাগ করা, পর্যাপ্ত শ্রেণীকক্ষের ব্যবস্থা করা, স্নাতকে গবেষণা সংযুক্ত করাসহ প্রায় অর্ধশতাধিক সমস্যা নিয়ে পর্যালোচনা করা হয়।অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের প্রধান, বিভাগীয় শিক্ষকবৃন্দ ও বিএফআরআই এর বিজ্ঞানীসহ আমন্ত্রিত অতিথিগণ অংশগ্রহণ করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade