Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ চৈত্র ১৪২৫, বৃহস্পতিবার ২১ মার্চ ২০১৯, ২:৩৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাংলাদেশের সঙ্গে সমঝোতার ভিত্তিতেই আমরা এগোচ্ছি : সু চি


০৯ জুন ২০১৮ শনিবার, ০৬:২৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বাংলাদেশের সঙ্গে সমঝোতার ভিত্তিতেই আমরা এগোচ্ছি : সু চি

ঢাকা : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীতে ফিরিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি।

মিয়ানমারের রাজধানী নাইপিদোতে জাপানভিত্তিক সংবাদমাধ্যম আশাহি শিমবুনকে গত ৭ জুন দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, বাংলাদেশের সঙ্গে সমঝোতার মাধ্যমেই রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া হবে। রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞের পরামর্শও মেনে নেবে মিয়ানমার।

সু চি আরো বলেন, ‘বাংলাদেশের সঙ্গে যে সমঝোতা হয়েছে, আমরা তার ভিত্তিতেই এগোচ্ছি।’ রোহিঙ্গা সংকট সমাধানে নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের প্রসঙ্গে সু চি বলেন, ‘আমরা মনে করি তদন্ত কমিশনটি আমাদের পরামর্শও দিতে পারবে, যা দীর্ঘ মেয়াদে রাখাইনে পরিস্থিতির উন্নয়নে সহায়ক হবে।’

সু চি জানান, রাখাইনে বৌদ্ধ ও রোহিঙ্গাদের মধ্যে দীর্ঘদিন ধরে গড়ে উঠেছে অবিশ্বাস। সেখানে রাতারাতি শান্তি অর্জন সম্ভব নয়। আমাদেরকে সব নাগরিকদেরই নিরাপত্তা দিতে হবে, বিশেষ করে স্পর্শকাতর স্থানগুলোতে। সেজন্য আমরা কমিউনিটি পুলিশিংয়ের ওপর জোর দিচ্ছি এবং নিরাপত্তা বাহিনীর যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করছি।’

মিয়ানমারে জাতিগত সংঘাত তীব্রতর হওয়া ও সেনাবাহিনীর ভূমিকা নিয়ে আন্তর্জাতিক মহলের সমালোচনা প্রসঙ্গে সু চি বলেন, ‘একটা ঘটনাকে এক এক দিক থেকে দেখা যায়। তারা তাদের মতো করে ব্যাখ্যা করেছেন। আমাদের অনুধাবন তাদের চেয়ে ভিন্ন।’ তবে এর আগেও, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন সু চি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ