Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১ শ্রাবণ ১৪২৫, মঙ্গলবার ১৭ জুলাই ২০১৮, ১২:২৫ পূর্বাহ্ণ
Globe-Uro

বর্ণাঢ্য আয়োজনে আইজিসিসি’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন


১০ মে ২০১৮ বৃহস্পতিবার, ০৫:২৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বর্ণাঢ্য আয়োজনে আইজিসিসি’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
ছবি : ভারতীয় হাই কমিশন, ঢাকা

ঢাকা : ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের (আইজিসিসি) ৮ম বার্ষিকী উপলক্ষে গান, আবৃত্তি, যোগ ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করে আইজিসিসি। বুধবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এ অনুষ্ঠান হয়।

আইজিসিসির শিক্ষক-শিক্ষার্থীদের পরিবেশনায় এটি অনুষ্ঠিত হয়। মে মাসেই জন্ম নিয়েছিলেন দুই মহান কবি- রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। আইজিসিসির শিক্ষার্থীরা এ দুই মহান কবির গান, কবিতা ও নৃত্য পরিবেশন করে তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

আইজিসিসির মণিপুরী নৃত্যগুরু ওয়ার্দা রিহাবের পরিচালনায় ‘আনন্দলোকে…’ ও ‘আজ ধানের ক্ষেতে রৌদ্রছায়ায়…’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন তাঁর শিক্ষার্থীরা। হিন্দি শিক্ষক ড. যোগেশ বশিষ্ঠের নির্দেশনায় হিন্দি শিক্ষার্থীরা পরিবেশন করেন রবীন্দ্রসংগীত ‘মেরা মাথা নত কর দো…’ ও কাজী নজরুল ইসলামের কবিতা ‘কামাল পাশা’।

যোগগুরু মাম্পি দের পরিচালনায় যোগ শিক্ষার্থীরা দু’ধরণের যোগাসন প্রদর্শন করেন। আইজিসিসির কত্থকগুরু মুনমুন আহমেদের পরিচালনায় চারটি নৃত্য পরিবেশন করেন কত্থক শিক্ষার্থীরা। ‘তোমার খোলা হাওয়া…’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন রণবীর ও রিয়া।

অন্যান্য শিক্ষার্থীরা পরিবেশন করেন ‘হলুদ গাঁদার ফুল…’, ‘শুকনো পাতার নুপুর পায়ে…’ ও একটি সংক্ষিপ্ত শুদ্ধ কত্থক নৃত্য। চিত্রকলার শিক্ষক শক্তি নোমানের নির্দেশনায় শিক্ষার্থীদের আঁকা চিত্রকর্ম প্রদর্শিত হয় মিলনায়তনের সম্মুখস্থ গ্যালারিতে। অনুষ্ঠানের শেষে ২০১৭ সালে কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়া শিক্ষকদের ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade