Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ আশ্বিন ১৪২৪, শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭, ৬:০৫ পূর্বাহ্ণ
Globe-Uro

বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে টেলিযোগাযোগ খাতের সমস্যা কমবে


১৫ আগস্ট ২০১৭ মঙ্গলবার, ০১:২৮  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে টেলিযোগাযোগ খাতের সমস্যা কমবে
ছবি: বহুমাত্রিক.কম

খুলনা : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম সোমবার বিকেলে খুলনার শিরোমনিস্থ বাংলাদেশ কেবল শিল্প লিমিটেড পরিদর্শন করেন। এসময় তিনি কেবল শিল্প কারখানায় অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদনের বিভিন্ন প্রক্রিয়া সরেজমিনে পর্যবেক্ষণ করেন।

পরিদর্শন শেষে সাংবাদিকদের মোবাইলের কলরেট বেশি এবং ইন্টারনেটের স্পিড কম কেন এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের গ্রাহকরা বিশ্বের তৃতীয় সর্বনিম্ন রেটে মোবাইল ব্যবহার করছেন। ফোর-জি চালুর জন্য অর্থমন্ত্রণালয়ে প্রস্তাবনা দেয়া আছে এবং তা অনুমোদন সাপেক্ষে দ্রুত বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, মোইলের অপব্যবহার ও চুরি প্রতিরোধে আইএমই চিহ্নিতকরণ এবং অবৈধভাবে দেশে আসা মোবাইল ফোন বন্ধ করার ইকুইপমেন্ট বিটিআরসি সংগ্রহের পরিকল্পনা করছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে বর্তমানে টেলিযোগাযোগ খাতের সমস্যা অনেকাংশে কমে আসবে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

এসময় বাংলাদেশ কেবল শিল্প লিমিটেডের (বাকেশি) ব্যবস্থাপনা পরিচালক মোঃ সিরাজুল ইসলাম, মহাব্যবস্থাপক(উৎপাদন পরিকল্পনা ও মাননিয়ন্ত্রণ) মোঃ আলাউদ্দিন আল-আজাদ, বাকেশি’র কর্মচারী ইউনিয়নের সভাপতি মোঃ আব্দুল কাদের খান সহ বাকেশি’র কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

উলেখ্য, বাংলাদেশ ক্যাবল শিল্প লি. ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন একটি শিল্প প্রতিষ্ঠান। এটি ১৯৬৭ সালের তৎকালীন পাকিস্তান সরকার এবং পশ্চিম জার্মানীর মেসার্স সিমেন্স এ.জি-এর যৌথ উদ্যোগে এই প্রতিষ্ঠানটি খুলনায় স্থাপিত হয়।

১৯৭২ সাল থেকে এ প্রতিষ্ঠানটি বাণিজ্যিকভাবে আšতর্জাতিক মানসম্পন্ন টেলিযোগাযোগ কপার ক্যাবল উৎপাদন করে দেশের শতভাগ চাহিদা পূরণ করে আসছে। দেশের অভ্যন্তরে মোবাইল, ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির ব্যাপক প্রসারের প্রেক্ষিতে অবকাঠামো উন্নয়নে ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে অত্র প্রতিষ্ঠানে অত্যাধুনিক প্রযুক্তির অপটিক্যাল ফাইবার ক্যাবল তৈরির প্যান্ট স্থাপন করা হয়। ২০১১ সালের জুলাই থেকে বাণিজ্যিকভাবে অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদন শুরু করে।

পরিদর্শনের আগে প্রতিমন্ত্রী কেবল শিল্প লিমিটেড এর নিজস্ব পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন এবং কারখানা প্রাঙ্গণে গাছের চারা রোপন করেন। সন্ধ্যায় প্রতিমন্ত্রী বাকেশি’র কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় করেন।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

প্রযুক্তির সাথে -এর সর্বশেষ

Hairtrade