Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ আষাঢ় ১৪২৫, শুক্রবার ২২ জুন ২০১৮, ৫:৩৪ পূর্বাহ্ণ
Globe-Uro

‘বঙ্গবন্ধু ফেলোশিপ’ পেলেন বশেমুরকৃবি’র জাহাঙ্গীর আলম


০৮ মার্চ ২০১৮ বৃহস্পতিবার, ০১:২৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


‘বঙ্গবন্ধু ফেলোশিপ’ পেলেন বশেমুরকৃবি’র জাহাঙ্গীর আলম
ছবি : সংগৃহীত

ঢাকা : পিএইচডি গবেষণার জন্য ‘বঙ্গবন্ধু ফেলোশিপ’ পেলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) সহকারী অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

গত ৪ মার্চ রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে এই ফেলোশিপ গ্রহণ করেন তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিজ্ঞান গবেষণাকে আরও এগিয়ে নিতে বিভিন্ন বিষয়ের গবেষকদের মাঝে ‘বঙ্গবন্ধু ফেলোশিপ’, ‘বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ (এনএসটি)’ এবং ‘গবেষণা অনুদান’ প্রদান করেন। এই আয়োজনে ১১৬ জনকে বঙ্গবন্ধু ফেলোশিপ, ২৩৫৮ জনকে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ (এনএসটি) এবং ১৪১টি প্রকল্পকে গবেষণা অনুদান প্রদান করা হয়।

গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর আলম ‘বঙ্গবন্ধু ফেলোশিপ’ এর আওতায় ‘ডাল জাতীয় ফসলে আর্সিনিকের উত্তোলন ও কমানোর পদ্ধতসিমূহ’ (Arsenic uptake in pulse crops & mitigation techniques) শীর্ষক গবেষণাকর্মটি সম্পন্ন করবেন।  

যৌথভাবে এই গবেষণা কার্যক্রমটি তত্ত্বাবধান করবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), ময়মনসিংহ-বাংলাদেশ ও ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি (ডব্লিউএসইউ)-যুক্তরাষ্ট্র।

ফেলোশিপ পাওয়া গবেষক মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, ‘গুরুত্বপূর্ণ এই গবেষণার মাধ্যমে পরিবেশকে রক্ষা করে আর্সেনিকের প্রভাব ডাল জাতীয় ফসল সহ অন্যন্য ফসলে কমানো সম্ভব হবে। যা বাংলাদেশের কৃষিজ উৎপাদন বৃদ্ধি করবে; একইসঙ্গে বৈশ্বিক পর্যায়েও এই গবেষণার অর্জনগুলো খাদ্য নিরাপত্তায় অবদান রাখবে।’

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিক্ষা -এর সর্বশেষ

Hairtrade