Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮, ৬:১৪ পূর্বাহ্ণ
Globe-Uro

ফিলিপাইনে সাত লাখ বছর পুরনো পাথুরে হাতিয়ারের সন্ধান


০৪ মে ২০১৮ শুক্রবার, ০২:২৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ফিলিপাইনে সাত লাখ বছর পুরনো পাথুরে হাতিয়ারের সন্ধান
ঢাকা : ফিলিপাইনের একটি দ্বীপে চমকে দেওয়ার মত এমন কিছু নমুনার সন্ধান মিলেছে যা সাত লাখ বছর পুরনো। অবাক করার তথ্য হচ্ছে, সাত লাখ বছর পুরনো যে পাথুরে হাতিয়ারগুলো ফিলিপাইনের দ্বীপ থেকে উদ্ধার করা হয়েছে সেগুলো ব্যবহার করতো মানুষ! অর্থাৎ এই অঞ্চলে সাত লাখ বছর আগেও মানুষের অস্তিত্ব ছিল। খবর ন্যাশনাল জিওগ্রাফিক’র 
 
খবরে বলা হয়েছে, ফিলিপাইনের লুজন আইল্যান্ড থেকে উদ্ধার করা হয়েছে বেশ কিছু পাথুরে হাতিয়ার। সেই হাতিয়ার দিয়ে ঐ সময়ে হত্যা করা হতো গণ্ডারসহ বিভিন্ন ধরনের বন্য প্রাণী। পাথুরে হাতিয়ারগুলোর পাশাপাশি ঐ জায়গা থেকে গণ্ডারের হাড়ও উদ্ধার করা হয়েছে।
 
গবেষকরা বলছেন, সাত লাখ বছর পুরনো হাতিয়ারগুলো মানব ইতিহাস উন্মোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে এতো আগে কারা এগুলো তৈরি করেছিল সেটি বিস্ময়কর। ফ্রান্সের ন্যাশনাল মিউজিয়ামের ন্যাচারাল হিস্ট্রির প্রত্নতত্ত্ববিদ থমাস ইনজিক্কো বলেন, মানুষের পদচিহ্নের এতো পুরনো নমুনা সত্যিই বিস্ময়কর এক ঘটনা।
 
গবেষকরা গণ্ডারের হাড়গুলো দেখে বলছেন, ধারণা করা হচ্ছে, এগুলোর বয়স ছয় লাখ ৩১ হাজার বছর থেকে সাত লাখ ৭৭ হাজার বছরের মধ্যে। তবে গড় হিসেব ধরলে তা সাত লাখ ৯ হাজার বছরের মতো হবে। এর আগে ৬৭ হাজার বছর পুরনো মানুষের ইতিহাসের প্রমাণ মিলেছিল ফিলিপাইনে। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।