Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০১৭, ৫:৪২ অপরাহ্ণ
Globe-Uro

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা ও নগর পরিবেশ


০৫ জুলাই ২০১৪ শনিবার, ০৩:০৭  পিএম

আলমগীর চৌধুরী

বহুমাত্রিক.কম


পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা ও নগর পরিবেশ

ঢাকা: সার্বিক স্যানিটেশন ব্যবস্থাপনায় বাংলাদেশে নগর ও পল্লী এলাকায় স্যানিটেশন কাজের সীমারেখা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেলেও নগর এলাকায় স্যানিটেশন প্রক্রিয়ার একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা, যার আশানুরূপ উন্নয়ন ঘটেনি। বিশেষ করে পয়ঃবর্জ্য মজুদকরণ, পরিষ্কারকরণ, অপসারণ, পরিবহন, পরিশোধন ও চূড়ান্ত পরিত্যাগকরণের ক্ষেত্রে প্রত্যাশিত ফলাফল পাওয়া যায়নি।

নগর পরিবেশ দূষণ রক্ষার ক্ষেত্রে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা উন্নয়ন অত্যন্ত জরুরি। ১৯৮০ সালে বাংলাদেশ সরকার এ সকল সনাতনী পয়ঃমল সংগ্রহ ও অপসারণ ব্যবস্থাসমূহ (অন্যান্য উপযোগী ও স্বাস্থ্যসম্মত বিকল্প পদ্ধতির ব্যবহার) নিষিদ্ধ করেছে। এতদসত্বেও এ সকল সনাতনী ব্যবস্থাসমূহ প্রচলিত রয়েছে।

জাতীয়ভাবে পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনার বিষয়ে কোনো নীতিমালা নেই এবং প্রায় পৌরসভাতেই পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা কর্মীদের নিরাপদ ও সুষ্ঠু পয়ঃবর্জ্য অপসারণ উপকরণ নেই।

মোট জনসংখ্যার (১৬১,০৮৩,৮০৪ জন, জুলাই ২০১২: Bangladesh Demographics Profile 2013) ২৮% (৪৫,১০৩,৪৬৫ জন) নগর/শহরে বসবাস করে। প্রতিদিন একজন মানুষ গড়ে ৮০০ গ্রাম মল ত্যাগ করলে শহরাঞ্চলে প্রতিদিন ৩৩,৪১০ টন পয়ঃবর্জ্য জমা হয়। এই পয়ঃবর্জ্য/মলকে ময়লা বা আবর্জনা হিসেবে না দেখে একে বিশেষ প্রক্রিয়ায় সম্পদে রূপান্তরিত করা যায়। যেটা একদিকে নগর জীবনের দুর্ভোগ হ্রাস করণের মাধ্যমে পরিচ্ছন্ন নগর ও সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারে, আবার কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

পয়ঃবর্র্জ্য থেকে জৈবসার উৎপাদনের মাধ্যমে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখা সম্ভব। এ ধরণের জৈবসার একদিকে যেমন কৃষি জমির ক্ষয়রোধ ও উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করে, অন্যদিকে মানসম্মত ও পুষ্টিকর খাদ্য উৎপাদনে সহায়তা করে। সুতরাং কৃষিতে রাসায়নিক সারের ব্যবহার প্রতিরোধ ও অর্গানিক খাদ্য উৎপাদনে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার গুরুত্ব অনেক বেশি।

জলবায়ু ও পরিবেশ দূষণ রোধ হয় পয়ঃবর্জ্য পরিশোধন ও নিষ্কাশন-এর ফলে প্রকৃতির ভারসাম্য ও জীববৈচিত্র বজায় থাকে । স্বাস্থ্য ঝুঁকি হ্রাস ও গড় আয়ু বৃদ্ধি পায়। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে, কৃষিক্ষেত্রে অবদান রাখে এবং পুষ্টিকর ও মানসম্পন্ন খাদ্য উৎপাদনে সহায়তা করে, আর্থিক সাশ্রয় হয়, সামাজিক মর্যাদা বৃদ্ধি পায়।

Alamghirআলমগীর চৌধুরী: প্র্যাকটিক্যাল অ্যাকশনে কো-অর্ডিনেটর (প্রশিক্ষণ) হিসেবে কর্মরত

alamgir.chowdhury@practicalaction.org.bd

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

এনজিও -এর সর্বশেষ

Hairtrade