Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৫ শ্রাবণ ১৪২৫, শনিবার ২১ জুলাই ২০১৮, ৭:৩২ পূর্বাহ্ণ
Globe-Uro

পড়লেও ভাঙবে না ফোন!


০১ জুলাই ২০১৮ রবিবার, ০৭:৫১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


পড়লেও ভাঙবে না ফোন!

ঢাকা : ফোন অনেকে কাছ খুব সখের জিনিস আর উপকারী তো বটেই। কিন্তু রাগ বা আচমকা পড়ে যাওয়া মোবাইল ফোনের প্রধান শত্রু। একবার পড়ে গেলে বা ছুঁড়ে মারলে সবই শেষ! সাধের ফোনটির ক্ষতি তখন ঠেকায় আর কে। তবে, জামার্নির এক ছেলে দাবি করেছে পড়ে গেলেও ভাঙবে না ফোন।

অ্যাকটিভ ড্যাম্পিং নামের একটি সিস্টেম বা টেকনোলজি আবিষ্কৃত হয়েছে, যার ফলে ফোন একটি নির্দিষ্ট উচ্চতা থেকে মাটিতে পড়লেই অ্যাক্টিভেট হয়ে যাবে। এই ফোন কেসটিতে ফোনের সঙ্গে লাগানো চারটি স্প্রিংয়ের পায়া থাকে। মাটিতে ফোন পড়ার সময়ে এই চারটি পায়া খুলে গিয়ে মাটিতে ফোন অবতরণ হওয়ার সময়ে ফোনকে আচমকা আঘাত পাওয়ার হাত থেকে বাঁচায়।

জার্মানির অ্যালেন বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর বয়সী এক ছাত্র ফিলিপ ফ্রেনজেলের মাথায় এই ধারণাটি আসে। তিনি একবার ভুল করে মোবাইল-সহ ​তাঁর জ্যাকেট ছুঁড়ে ফেলেছিলেন। সিঁড়িতে ধাক্কা খেয়ে ফোন ভেঙে যাওয়ার পরে এই এয়ারব্যাগের কথা মাথায় আসে।

এই এয়ারব্যাগের চার কোনায় চারটি ধাতব স্প্রিং রয়েছে। মাটিতে ফোন পড়ার ঠিক আগের মূহুর্তেই স্প্রিংগুলি বেরিয়ে এসে ফোন মাটিতে পড়ার সময়ে গতিবেগ কমিয়ে দেয়। এর ফলে ফোনের গতিজাড্য সঙ্গে সঙ্গে স্থিতিজাড্যে চলে আসে।

বাজারে এখনও এই এয়ারব্যাগটি আসেনি। একটি মাত্র পেটেন্ট আছে, যা কেবল ফ্রেঞ্জেলের কাছেই রয়েছে। জার্মান মেকাট্রনিক্স সোসাইটি থেকে ফ্রেঞ্জেলকে সম্মানিতও করা হয়েছে। আপাতত অপেক্ষা, কবে এই এয়ারব্যাগ বাজারে আসে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

প্রযুক্তির সাথে -এর সর্বশেষ

Hairtrade