Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ কার্তিক ১৪২৫, শুক্রবার ১৯ অক্টোবর ২০১৮, ৩:০২ পূর্বাহ্ণ
Globe-Uro

‘প্রাণিদের মাধ্যমে মানবদেহেও ছড়াতে পারে রোগ-জীবাণু’ 


২০ এপ্রিল ২০১৮ শুক্রবার, ০১:২২  পিএম

কৃষিবিদ দীন মোহাম্মাদ দীনু

বহুমাত্রিক.কম


‘প্রাণিদের মাধ্যমে মানবদেহেও ছড়াতে পারে রোগ-জীবাণু’ 
ছবি : বহুমাত্রিক.কম

নির্বাচিত জেলায় ডেইরি ফার্মিংয়ে জুনোটিক যক্ষ্মা ও ডায়রিয়াজনিত রোগের গবেষণা প্রকল্পের উদ্বোধন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর মহাখালীর আইসিডিডিআর,বি-র সাসাকাওয়া সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), আইসিডিডিআরবি ও কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এ কর্মশালা আয়োজন করে। কেজিএফ তিন বছর মেয়াদী এ প্রকল্পের অর্থায়ন করছে।

আইসিডিডিআরবির প্রধান ইনভেসটিগেটর ড. মো. জিয়াউর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দীন খান। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন ড. ওয়াইস কবির।

বিশেষ অতিথি ছিলেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মিরজাদি সাবরিনা ফ্লোরা, এলআরআইয়ের পরিচালক ড. মো. রেজাউল ইসলাম ও বাকৃবি রিসার্স সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম ইয়াহিয়া খন্দকার। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক ড. এস.এম লুৎফুল কবির। এছাড়া বিভিন্ন অঞ্চলের প্রণিসম্পদ কর্মকর্তা, খামারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল ঢাকা ও ময়মনসিংহ জেলার বিভিন্ন অঞ্চলের ডেইরি ফার্মিংয়ে যক্ষ্মা ও ডায়রিয়াজনিত রোগের সম্ভাব্য ঝুকি চিহ্নিত করা, ডেয়রি ফার্মিংয়ে মাইকোব্যাকটেরিয়া ও ক্যামপাইলোব্যাকটার প্রজাতি শনাক্ত করা এবং ডেইরি ফার্মে স্বাস্থ্যবর্ধক পদ্ধতি চর্চার উন্নয়নকরা।

প্রধান গবেষক প্রফেসর ড, লুৎফুল কবির বলেন, দেশে ২৬ মিলিয়ন গরু, ১৭ মিলিয়ন ছাগল ও ভেড়া এবং ১৩৫ মিলিয়ন পোলট্রি পালন হচ্ছে। এসব পশুপাখির জন্য মারাত্মক রোগ যক্ষ্মা ও ডায়রিয়া। এত সংখ্যক প্রাণির মাধ্যমে রোগ-জীবাণু মানবদেহেও ছড়াতে পারে। তাই মানবস্বাস্থ্য রক্ষায় এসব প্রাণিস্বাস্থ্যে বিশেষ নজর দিতে হবে।

তিনি বলেন, রোগাক্রান্ত মানুষ ও পশুপাখি রোগ প্রতিরোধে দেশ ব্যাপকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এ প্রকল্পের আওতায় নির্বাচিত বেশ কিছু জেলায় আর্থিক ক্ষতির পরিমাণ, মানুষ ও পশুপাখির রোগের ধরন, জীবাণু এবং প্রতিরোধের বিষয়ে গবেষণা করা হবে। এ গবেষণার আওতায় দুজন পিএইচডি এবং বেশ কিছু মাস্টার্স শিক্ষার্থী তাঁদের ডিগ্রি অর্জন করবেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।