Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৬ বৈশাখ ১৪২৫, শুক্রবার ২০ এপ্রিল ২০১৮, ১০:৫৪ পূর্বাহ্ণ
Globe-Uro

‘প্রাণিজ কৃষি উন্নয়নে বাকৃবি’র উল্লেখযোগ্য অবদান রয়েছে’


২৫ ডিসেম্বর ২০১৭ সোমবার, ১২:৫৭  এএম

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু

বহুমাত্রিক.কম


‘প্রাণিজ কৃষি উন্নয়নে বাকৃবি’র উল্লেখযোগ্য অবদান রয়েছে’
ছবি : বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, বাংলাদেশের প্রাণিজ কৃষি উন্নয়নের সকল ক্ষেত্রেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উল্লেখযোগ্য অবদান রয়েছে। দেশের মানুষের প্রাণিজ প্রোটিনের বিশাল চাহিদা রয়েছে, যার একটি বড় অংশ মেটানো হচ্ছে অভ্যন্তরীণ উৎপাদন থেকে।

তিনি বলেন, মৎস্য, পোল্ট্রি ও ডেইরি শিল্পে বাংলাদেশ আজ ক্রমবিকাশমান। এ ধারা অব্যাহত রাখতে কৃষি গবেষকদের উদ্ভাবিত প্রযুক্তিগুলো টেকসই ও পরিবেশ বান্ধব হতে হবে এবং কৃষকদের কাছে উদ্ভাবিত প্রযুক্তি পৌঁছে দেয়ার ব্যাপারে মনোযোগ দিতে হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগে স্নাতকোত্তর গবেষণা জোরদারকরণ প্রকল্পের সমাপনী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাকৃবি’র ভেটেরিনারি অনুষদের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগ হেকেপ প্রকল্পের অর্থায়নে ‘রোমন্থক (গরু ও ভেড়া) প্রাণির অর্থনৈতিক উৎকর্ষ সাধনের লক্ষ্যে প্রজনন সহায়ক প্রযুক্তি বিষয়ে এই কর্মশালার আয়োজন করে।

রোববার বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে বাকৃবির সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রধান অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির ডিন কাউন্সিলের কনভেনর অধ্যাপক মোঃ আবদুল কুদ্দুছ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয় মোহন দাস, পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক অধ্যাপক ড. মনোরঞ্জন দাস, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. আইনুল হক। এছাড়া উপস্থিত ছিলেন বিভিএ মহাসচিব ড. হাবিবুর রহমান মোল্লা ও বিসিএস লাইভস্টক ক্যাডারের সভাপতি ডা. মাাহবুবুল আলম ফারুক।

কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের সাব প্রজক্ট ম্যানেজার অধ্যাপক ড. নাছরীন সুলতানা জুয়েনা এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যাপক ড মির্জা আবুল হাসিম। উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন ফিজিওলজি বিভাগের অধ্যাপক ড. নাজিম আহমাদ।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ আরও বলেন, বর্তমান সরকার ঘোষিত ভিশন-২০২১ অর্জনের লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইতোমধ্যেই ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। মাছ, মাংস, দুধ ও ডিমের উৎপাদন দ্বিগুণ বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এ প্রকল্প সরকারের লক্ষ্য পূরণে ইতিবাচক ভ’মিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

কর্মশালায় প্রকল্পের আওতায় ষাড় থেকে উচ্চমান সম্পন্ন সিমেন প্রক্রিয়াকরণ এবং গাভী ও ভেড়ির ভ্রুণ উৎপাদন, হিমায়িতকরণ ও যথাক্রমে সাধারণ জাতের গাভী ও ভেড়ীতে প্রতিস্থাপনের মাধ্যমে বাচ্চা উৎপাদনে সফলতার কথা তুলে ধরা।

কর্মশালায় ভেটেরিনারি অনুষদের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী, খামারী ও আমন্ত্রিত অতিথিগণ অংশগ্রহণ করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade