Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৫ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ২০ নভেম্বর ২০১৭, ৩:৩৪ পূর্বাহ্ণ
Globe-Uro

প্রথম নারী নির্বাহী চেয়ারম্যান পেল বিএআরসি


৩১ আগস্ট ২০১৭ বৃহস্পতিবার, ০৩:৫৫  পিএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


প্রথম নারী নির্বাহী চেয়ারম্যান পেল বিএআরসি
ছবি: ড. সুস্মিতা দাশ

ঢাকা : কৃষি গবেষণা সেক্টরের অভিভাবক প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান হিসাবে নিয়োগ পেয়েছেন ড. ভাগ্য রানী বনিক। এর পূর্বে তিনি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটউটের মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন।

বৃহস্পতিবার নতুন কর্মস্থলে যোগ দিয়েছেন তিনি। অবসর প্রস্তুতিকালীন ছুটিতে যাওয়া বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. মোহাম্মদ জালাল উদ্দিনের স্থলাভিষিক্ত হলেন ড. ভাগ্য রানী বনিক। ড. বনিকই একমাত্র নারী যিনি বিএআরসির নির্বাহী চেয়ারম্যান পদে প্রথম অভিষিক্ত হলেন।

বৃহস্পতিবার ফার্মগেটের বিএআরসি সচিবালয়ের নিজ দপ্তরে পৌছালে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এসময় তিনি দায়িত্ব পালনে সবার সহযোগিতা কামনা করেন। 

কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বাগমারা বাজার গ্রামে ১৯৫৮ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন ভাগ্য রানী বণিক। বাগমারা হাই স্কুল থেকে ১৯৭৪ সালে এসএসসি এবং লালমাই কলেজ থেকে ১৯৭৬ সালে এইচএসসি পাস করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ভাগ্য রানী বনিক।

এ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে বিএসসি এজি অনার্স ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৮৩ সালের ৫ সেপ্টেম্বর বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগ দেন ভাগ্য রানী বনিক। ১৯৮৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিন। ১৯৯১ সালের এপ্রিল মাসে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে পদোন্নতি পান। ২০০৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. বণিক বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে দেশের অন্যতম খাদ্য শষ্য ভুট্টা গবেষণায় প্রভূত সাফল্য অর্জন করেন । ২০০৪ সালের মে মাসে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ২০১০ সালের মার্চ মাসে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ২০১৩ সালের এপ্রিল মাসে পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন), ২০১৪ সালের আগস্ট মাসে পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র), ২০১৪ সালের ডিসেম্বর মাসে পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ), ২০১৫ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) পদে পদোন্নতি লাভ করেন তিনি। ২০১৬ সালের ৩০ জুন বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি)-এর মহাপরিচালক হিসাবে নিযুক্ত হন ড. ভাগ্য রানী বনিক।  

রিসার্চ প্ল্যানিং অ্যান্ড ইভ্যালুয়েশন, মুগবীন স্প্রাউটিং অ্যান্ড ইটস ইউসেজ, বার্লি ও ভুট্টার প্রজনন কৃষিতত্ত্ব, বায়োমেট্রি সংক্রান্ত প্রশিক্ষণ, প্রজেক্ট ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট, এডমিনিস্ট্রেটিভ অ্যান্ড ফিনাশিয়াল ম্যানেজমেন্ট, রিসার্চ প্ল্যানিং অ্যান্ড ইভ্যালুয়েশন ইত্যাদি বিষয়ে বিভিন্ন মেয়াদে দেশ-বিদেশে প্রশিক্ষণে অংশ নেন এই গবেষক। 

ড. ভাগ্য রানী বণিকের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের জার্নালে লেখালেখির সংখ্যা অনেক। তার প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যা ৩৭টি। পেশাগত জীবনে তিনি চীন, জাপান, জার্মানি, মেক্সিকো, থাইল্যান্ড, ভারত ও নেপালসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের মা। ছেলে বিশ্বজিৎ বণিক পথিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং এক মেয়ে প্রতিতি বণিক তুলি চিকিৎসক।তার স্বামী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হিসেবে অবসর নেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade