Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৬ জ্যৈষ্ঠ ১৪২৫, রবিবার ২০ মে ২০১৮, ৮:০৫ অপরাহ্ণ
Globe-Uro

পৃথিবীতে সবচেয়ে ব্যস্ত বিমান চলাচলের রুট কোনটি?


০৬ মে ২০১৮ রবিবার, ০১:১০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


পৃথিবীতে সবচেয়ে ব্যস্ত বিমান চলাচলের রুট কোনটি?

ঢাকা : মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর-সিঙ্গাপুরের মধ্যকারের রুটটি পৃথিবীর সবচেয়ে ব্যস্ত আন্তর্জাতিক বিমান চলাচলের রুট।সম্প্রতি এক গবেষণায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ওএজি এভিয়েশন নামের একটি সংস্থা বলছে, কুয়ালালামপুর-সিঙ্গাপুর রুটে ২০১৭ সালের প্রথমদিক থেকে শুরু করে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত ৩০হাজার পাঁচশত সাইত্রিশ ফ্লাইট চলাচল করেছে।অর্থাৎ প্রতিদিন ৮৪টি ফ্লাইট যাতায়াত করছে এ রুটে।

সংস্থাটির জরিপে এর আগে সবচেয়ে ব্যস্ত বিমান চলাচলের রুট ছিল হংকং থেকে তাইওয়ানের রাজধানী তাইপে।সিঙ্গাপুর থেকে কুয়ালালামপুরে বিমানে যাতায়াত করতে একঘণ্টা সময় লাগে।

দুটি স্থানের মধ্যে অতিদ্রুত গতির ট্রেন লাইন স্থাপনের পরিকল্পনা আছে।এ বেশ কিছু ব্যয় সাশ্রয়ী এয়ারলাইন্স রয়েছে।যেমন -স্কট, জেটস্টার, এয়ার এশিয়া, মালিন্দো এয়ার।
এছাড়া দুই দেশের পতাকাবাহী সিঙ্গাপুর এবং মালয়েশিয়ান এয়ারলাইন্সও এ রুটে চলাচল করে।

ওএজি`র রিপোর্ট অনুযায়ী বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমান রুট হচ্ছে নিউইয়র্কের লা-গুরদিয়া বিমানবন্দর থেকে কানাডার টরন্টোর পিয়ারসন বিমানবন্দর।এ রুটে গত ১৪ মাসে প্রায় ১৭ হাজার বিমান চলাচল করেছে।

যদি যাত্রী পরিবহনের হিসেব বিবেচনা করা হয় তাহলে সবচেয়ে বেশি যাত্রী চলাচল করেছে হংকং এবং তাইওয়ান রুটে।

এ সমেয়ের মধ্যে ৬৫ লাখ যাত্রী চলাচল করেছে এ রুটে। যাত্রী পরিবহনের বিবেচনার দ্বিতীয় ব্যস্ততম বিমান রুট হচ্ছে, সিঙ্গাপুর থেকে জাকার্তা।

এ রুটে ৪৭ লক্ষ যাত্রী চলাচল করেছে। এর পরের অবস্থানে রয়েছে সিঙ্গাপুর - কুয়ালালামপুর রুট। এ রুটে যাত্রী পরিবহন করা হয়েছে ৪০ লক্ষ।

অভ্যন্তরীণ রুটে সবচেয়ে বেশি ফ্লাইট চলাচল করেছে দক্ষিণ কোরিয়ার সউল থেকে জেজু দ্বিপে।এ রুটে ২০১৭ সালে ৬৫ হাজার ফ্লাইট পরিচালনা করা হয়েছে ।অর্থাৎ প্রতিদিন ১৮০টি বিমান চলাচল করেছে এই রুটে।জেজু দ্বিপ দক্ষিণ কোরিয়ার একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

বিবিসি বাংলা

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

বিমান ও পর্যটন -এর সর্বশেষ

Hairtrade