Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ চৈত্র ১৪২৫, বৃহস্পতিবার ২১ মার্চ ২০১৯, ২:০৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

পুরনো সমরাস্ত্র বিভিন্ন দেশকে উপহার দেবে ভারত


২৮ এপ্রিল ২০১৮ শনিবার, ১১:০৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


পুরনো সমরাস্ত্র বিভিন্ন দেশকে উপহার দেবে ভারত

ঢাকা : ভারতের সামরিক বাহিনী ব্যবহারের পর বিভিন্ন পুরনো অস্ত্র পুনরায় ব্যবহারের উপযোগী করে বিভিন্ন মিত্র দেশকে উপহার দেবে দেশটি। এজন্য ব্যবহৃত সামরিক সরঞ্জামের তালিকা করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

ব্যবহার করা সমরাস্ত্র ঠিক করে সেগুলো সামরিক সহযোগিতা বাড়াতে বিভিন্ন দেশকে উপহার দেয়া হবে। ওইসব অস্ত্রের মজুতের তালিকা চূড়ান্ত হলে ন্যূনতম খরচে সেগুলো মেরামত করে ব্যবহার উপযোগী করারও নির্দেশ দেয়া হয়েছে।

এখনও পর্যন্ত ভারত তার ব্যবহৃত এমআই-২৫ হেলিকপ্টার ও দেশীয় প্রযুক্তিতে তৈরি একাধিক ভেসেল, জাহাজ বেশ কয়েকটি প্রতিবেশী দেশকে দিয়েছে।

সমরাস্ত্র সহায়তা দিয়ে দুটি সুবিধা লাভ করতে চায় ভারত। এর একটি হলো তাদের সঙ্গে গভীর কৌশলগত সম্পর্ক তৈরি করা যাবে, অন্যদিকে তেমন প্রশিক্ষকদের দল পাঠানো, ভারতে এসে বিশেষ প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দেয়া, রক্ষণাবেক্ষণের কাজ করা ও রক্ষণাবেক্ষণের জন্য যন্ত্রাংশ সরবরাহ করার মতো মিথস্ক্রিয়ার মাধ্যমে দেশগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকে রাখার পথ তৈরি হবে।

হেলিকপ্টারগুলো দেয়া হয়েছে আফগানিস্তানকে। বাকি যেগুলো দেয়া হবে তার মধ্যে রয়েছে কামান, আর্মার্ড ভেহিকেল, হেলিকপ্টার, টহল নৌযান এবং রাডার সিস্টেম।

উপহার হিসেবে সামরিক সহায়তা চাওয়া এসব দেশের মধ্যে রয়েছে ভারত মহাসগর অঞ্চল, আফ্রিকা, মধ্য এশিয়া এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কয়েকটি দেশ। তাদেরকেই এসব দেওয়া হবে বলে জানা গেছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।