Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৬ জ্যৈষ্ঠ ১৪২৫, রবিবার ২০ মে ২০১৮, ৮:১৮ অপরাহ্ণ
Globe-Uro

পাট চাষীদের জন্য পূর্ণাঙ্গ একটি ডাটাবেজ তৈরীর সুপারিশ


১৪ মে ২০১৮ সোমবার, ০৯:১৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


পাট চাষীদের জন্য পূর্ণাঙ্গ একটি ডাটাবেজ তৈরীর সুপারিশ

ঢাকা : বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি পাট চাষীদের জন্য পূর্ণাঙ্গ একটি ডাটাবেজ তৈরীর সুপারিশ করেছে।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ কমিটির এক বৈঠকে এই সুপারিশ করা হয়। দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ২৯তম বৈঠক।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম, ফাহমী গোলন্দাজ বাবেল, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও সাবিনা আক্তার তুহিন অংশগ্রহণ করেন।

বৈঠকে পাটজাত পলিথিন ‘সোনালী ব্যাগ’ প্রকল্পের কারিগরি ও আর্থিক সম্ভাব্যতা সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। মেধা স্বত্ত্ব’র আলোকে পাটজাত পলিথিন ‘সোনালী ব্যাগ’র মালিকানা স্বত্ব যাতে আমাদের থাকে সে লক্ষ্যে পদক্ষেপ গ্রহণসহ কারিগরি, আর্থিক ও আইন গত দিক বিবেচনা করে বাণিজ্যিক ভাবে পণ্যটি বাজারজাত করণের লক্ষ্যে একটি টাষ্কফোর্স গঠনের জন্য বৈঠকে সুপারিশ করা হয়। পাট থেকে পলিথিনের বিকল্প হিসাবে পচনশীল পলিব্যাগ উৎপাদনের লক্ষ্যে বাংলাদেশ পাটকল কর্পোরেশনে ‘সোনালী ব্যাগ’ প্রকল্পের পাইলট প্রোডাকশন বর্তমানে চলমান রয়েছে এবং প্রতিদিন প্রায় ৩০০০ পিস ব্যাগ উৎপাদন করা সম্ভব হচ্ছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এছাড়া ভবিষ্যতে প্রতিদিন প্রায় ১০টন অর্থাৎ ৫ লক্ষ পিস ‘সোনালী ব্যাগ’ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে যার ফলে প্রশাসনিক ব্যয় এবং মেশিনের অবচয় মূল্য ইউনিট প্রতি কমে যাবে এবং ব্যাগের বাজার মূল্য ৭/৮টাকায় নির্ধারণ করা সম্ভব হবে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

বৈঠকে পাট চাষীদের প্রত্যাশা অনুযায়ী সমগ্র দেশের পাট চাষীদের একটি পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরীর কাজ দ্রুত সম্পন্ন করার এবং পাট চাষীদের কল্যাণার্থে পাট অধিদপ্তর তথা সরকারের নিকট সার্বিক বিষয়ে পাট চাষীদের প্রত্যাশা সম্পর্কে একটি স্টাডি রিপোর্ট তৈরী করার সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে, জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। বহুমুখী পাটপণ্যের উৎপাদন, ব্যবহার ও সম্প্রসারণের লক্ষ্যে (জেডিপিসি) ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ তাঁত বের্ডের চেয়ারম্যান, পাট অধিদপ্তরের মহাপরিচালক, জেডিপিসি’র নির্বাহী পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade