Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ বৈশাখ ১৪২৫, শনিবার ২১ এপ্রিল ২০১৮, ৩:৪৬ পূর্বাহ্ণ
Globe-Uro

পশ্চিমের সঙ্গে যুদ্ধ বাধতে পারে রাশিয়ার


০৫ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার, ০৩:০৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


পশ্চিমের সঙ্গে যুদ্ধ বাধতে পারে রাশিয়ার

ঢাকা : রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের যুদ্ধ লেগে যেতে পারে বলে সতর্ক করেছেন রুশ সেনাবাহিনীর সাবেক একজন শীর্ষ জেনারেল। তিনি বলেছেন, ব্রিটেনে একজন সাবেক রুশ গুপ্তচরের ওপর নার্ভ এজেন্ট প্রয়োগের ঘটনা নিয়ে রাশিয়ার সঙ্গে পশ্চিমের যুদ্ধ লাগলে তা হবে ‘সর্বশেষ যুদ্ধ’। 

লে. জে. ইয়েভগেনি বুজনিস্কি বর্তমানে নিরাপত্তা বিষয়ক একটি আন্তর্জাতিক গবেষণা সংস্থার প্রধান। তিনি বিবিসিকে দেওয়া সাক্ষাত্কারে বলেন, রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্ক এতটাই খারাপ হয়ে পড়েছে যে তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ার যথার্থ কারণ আছে। পরিণতি শীতল যুদ্ধের চেয়ে অনেক খারাপ হতে পারে এবং ফলাফল খুব খুব খারাপ হতে পারে। জেনারেল বুজনিস্কি বলেন, দেয়ালে পিঠ ঠেকে যাওয়া রাশিয়া খুবই ভয়ংকর।

ইংল্যান্ডের সলসবেরি শহরে গত মাসে সাবেক স্বপক্ষত্যাগী এক সাবেক রুশ গুপ্তচর এবং তার মেয়েকে বিষাক্ত নার্ভ এজেন্ট প্রয়োগে হত্যার চেষ্টার জন্য ব্রিটেন সরাসরি রাশিয়াকে দায়ী করে। এরপর যুক্তরাষ্ট্র সহ ২৯টি দেশ থেকে রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়। পাল্টা জবাবে রাশিয়াও সমান সংখ্যক পশ্চিমা কূটনীতিককে বহিষ্কার করেছে।

শুধু ব্রিটেন বা আমেরিকা নয়, সারা বিশ্বের বহু দেশই তো সলসবেরির ঘটনায় রাশিয়ার সংশ্লিষ্টতা রয়েছে বলে বিশ্বাস করে বিবিসির এরকম প্রশ্নে জেনারেল বুজনিষ্কি বলেন, আপনারা যখন বিশ্বের কথা বলেন, তখন আপনারা ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং আর দু’একটি দেশের কথা বোঝান। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

প্রতিরক্ষা -এর সর্বশেষ

Hairtrade