Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১০ আষাঢ় ১৪২৫, রবিবার ২৪ জুন ২০১৮, ৯:১২ অপরাহ্ণ
Globe-Uro

নিউটন ও ডারউইনের পাশে সমাহিত হচ্ছেন হকিং


২১ মার্চ ২০১৮ বুধবার, ০৮:৪৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


নিউটন ও ডারউইনের পাশে সমাহিত হচ্ছেন হকিং

ঢাকা : যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে কালজয়ী বিজ্ঞানী আইজ্যাক নিউটন ও চার্লস ডারউইনের পাশে সমাহিত হতে যাচ্ছেন সদ্য প্রয়াত কিংবদন্তী পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

ওয়েস্টমিনস্টার অ্যাবে চার্চ কর্তৃপক্ষ মঙ্গলবার গণমাধ্যমকে জানিয়েছে, হকিংয়ের দেহভস্ম বিশ্বখ্যাত এই দুই বিজ্ঞানীর পাশে সমাহিত করা হবে। চলতি বছরের শেষ দিকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে থ্যাঙ্কস গিভিং অনুষ্ঠানে চিরবিদায় জানানো হবে এই বিজ্ঞানীকে।

ওয়েস্টমিনস্টার চার্চ কর্তৃপক্ষ জানিয়েছে দুনিয়াজুড়ে বিখ্যাত এই দুই বিজ্ঞানীর কাছেই সমাহিত করা হবে স্টিফেন হকিং এর দেহভস্ম। পদার্থ বিজ্ঞানী অধ্যাপক হকিং কয়েক দশক ধরে মটর নিউরন সিন্ড্রোমে ভুগছিলেন। গত ১৪ই মার্চ তিনি ৭৬ বছর বয়সে মারা যান।

বিজ্ঞানী হকিং-এর পরিবার থেকে জানানো হয়েছে, আগামী ৩১ মার্চ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গ্রেট সেন্ট ম্যারি চার্চে তার শেষকৃত্যু অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের যে গনভিল ও কেইয়াস কলেজে স্টিভেন হকিং ৫০ বছরেরও বেশি সময় ধরে অধ্যাপনা করতেন গ্রেট সেন্ট ম্যারি গির্জাটি তার খুব কাছেই।
ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এ বছরের শেষের দিকে এক থ্যাঙ্কস গিভিং অনুষ্ঠানে চিরবিদায় জানানো হবে এই বিজ্ঞানীকে।

শেষকৃত্যের কথা জানাতে গিয়ে কলেজের ওয়েবসাইটে অধ্যাপক হকিং-এর সন্তান লুসি, রবার্ট ও টিম লিখেছেন, ‘‘আমাদের পিতা ক্যামব্রিজে ৫০ বছরেরও বেশি সময় ধরে বাস ও কাজ করেছেন। তিনি এই বিশ্ববিদ্যালয় ও এই শহরের অবিচ্ছেদ্য অংশ।’’

‘‘একারণেই আমরা এই শহরে তার শেষকৃত্য আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি। এই শহরকে তিনি খুব ভালোবাসতেন। এই শহরটিও তাকে খুব ভ।লোবাসতো। আমাদের পিতার জীবন ও কর্ম অনেকের কাছে অনেক কিছু। তাদের মধ্যে ধর্ম বিশ্বাসী যেমন আছেন তেমনি আছেন অবিশ্বাসীও। সেকারণে শেষকৃত্য অনুষ্ঠানটি হবে সনাতন ও ইনক্লুসিভ।’’

ওয়েস্টমিনস্টার অ্যাবের ডিন ড. জন হল বলেছেন, সতীর্থ বিজ্ঞানীদের পাশে স্টিভেন হকিংকে সমাহিত করা খুবই যুৎসই। তিনি জানান, স্যার আইজ্যাক নিউটনকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত করা হয়েছিলো ১৭২৭ সালে। আর চার্লস ডারউইনকে করা হয় আইজ্যাক নিউটনের পাশে ১৮৮২ সালে।

তিনি বলেন, ‘‘আমরা বিশ্বাস করি জীবন ও মহাবিশ্বের রহস্যময় অনেক প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ধর্ম ও বিজ্ঞান বিষয়ে একসাথে কাজ করা গুরুত্বপূর্ণ।’’ সূত্র: বিবিসি

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

বিজ্ঞান -এর সর্বশেষ

Hairtrade