Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নাজিব রাযাকের বাড়ি থেকে ২৭ কোটি ডলারের অলংকার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০৪, ২৮ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নাজিব রাযাকের বাড়ি থেকে ২৭ কোটি ডলারের অলংকার

ঢাকা : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাযাক এবং তার স্ত্রী রোজমা মানসোরের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বাড়ি থেকে পাওয়া প্রায় ২৭ কোটি ৩০ লাখ ডলার দামের অলংকার, নগদ টাকা এবং হাতব্যাগ বাজেয়াপ্ত করেছে সেদেশের পুলিশ ।

ওয়ানএমডিবি নামের একটি রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিলের দুর্নীতির তদন্তের অংশ হিসেবে এগুলো পাওয়া যায়। এতে রয়েছে ১৬ লাখ ডলার দামের স্বর্ণ এবং হীরার নেকলেস, ১৪টি টিয়ারা এবং ২৭২টি হারমিস ব্যাগ।নাজিব রাযাকের ওই বিনিয়োগ তহবিলের শত শত কোটি ডলারের কোন হদিশ পাওয়া যাচ্ছে না।

মে মাসে নির্বাচনে পরাজয়ের পর থেকেই তার বিরুদ্ধে তদন্ত হচ্ছে। পুলিশ বলছে, মালয়েশিয়ার ইতিহাসে একবারে এত বিপুল পরিমাণ মূল্যবান সামগ্রী কখনো বাজেয়াপ্ত হয় নি।এসব সামগ্রীর মধ্যে সবচেয়ে বেশি ছিল অলংকার। সবচেয়ে দামী অলংকারটি ছিল ১৬ লাখ ডলার দামের একটি নেকলেস।

আরো পাওয়া গেছে ৫৬৭টি হ্যান্ডব্যাগ - যার মধ্যে ছিল নগদ প্রায় ৩ কোটি ডলার। আরো ছিল ৪২৩টি ঘড়ি, ২৩৪টি সানগ্লাস।

পুলিশ কর্মকর্তা অমর সিং বলেছেন, এত সামগ্রী পাওয়া গেছে যে তাদের তা গুণতে এবং মূল্য হিসেব করতে পাঁচ সপ্তাহ লেগেছে।নাজিব রাযাকের স্ত্রী রোজমার পরিচিত তৈরি হয়েছিল তার শপিং-প্রীতিএবং দামী ব্রান্ডের জিনিসের প্রতি আকর্ষণের জন্য। তাকে ফিলিপিনের সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের সাথেও তুলনা করা হতো - যিনি তার বিলাসদ্রব্য এবং জুতোর প্রতি আসক্তির জন্য বিখ্যাত ছিলেন।

দুর্নীতির অভিযোগে বলা হয় যে মি. নাজিব ওয়ানএমডিবি থেকে ৭০ কোটি ডলারআত্মসাৎ করেছেন, যে অভিযোগ তিনি সবসমই অস্বীকার করেছেন।

মে মাসের নির্বাচনের মি, নাজিবের পরাজয়ের পেছনে দুর্নীতির অভিযোগ এক বড় কারণ ছিল বলে মনে করা হয়। নির্বাচনে জয়ী হন তারই সাবেক মিত্র মাহাথির মোহাম্মদ।

নির্বাচনের পর মি. নাজিবকে একাধিকবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে,এবং তার দেশের বাইরে যাওয়াও নিষিদ্ধ করা হয়েছে।

বিবিসি বাংলা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer