Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৬ শ্রাবণ ১৪২৫, রবিবার ২২ জুলাই ২০১৮, ৩:২৪ পূর্বাহ্ণ
Globe-Uro

ধামরাইয়ে আখক্ষেতে সবজি চাষ, পোকার আতঙ্কে কৃষকরা


১২ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার, ০৩:০৩  এএম

এম শাহীন আলম, ধামরাই প্রতিনিধি

বহুমাত্রিক.কম


ধামরাইয়ে আখক্ষেতে সবজি চাষ, পোকার আতঙ্কে কৃষকরা
ছবি : বহুমাত্রিক.কম

ঢাকা : ঢাকার ধামরাই উপজেলার ভাড়ারিয়া ইউনিয়নে পাইকপাড়া গ্রামের আব্দুল আজিজের ছেলে সবজি চাষী নজরুল ইসলাম (৩৪) একশত শতাংশ জমি বর্গা নিয়ে আখ চাষ করেন। পাশিপাশি একই ক্ষেতে শীতকালিন সবজির চাষ করে ব্যাপক সফলতা পেয়েছে।

আখ ও সবজি চাষী নজরুল ইসলাম বলেন, আমি প্রতি বছরের ন্যায় এবারও অন্যের জমি বর্গা নিয়ে আখ চাষের সিদ্ধান্ত নেই। আখ চাষ করতে অনেক ভালকরে জমিতে চাষ দিয়ে ক্ষেত উর্বর করতে হয়। সার-বিষ সঠিক মাএায় প্রয়োগ করতে হয়। সঠিক পরিচর্যা করতে হয়। তাই সিদ্ধান্ত নেই পাশাপাশি সবজি বীজ বপণ করব। পরে উপজেলার ধানতাঁরা বাজারের স্থানীয় বীজের ডিলারের কাছ থেকে চায়না জাতীয় মিয়াশিকী জাতের বীজ সংগ্রহ করি যেমন- মূলা, লালশাক, ও কফিমূলা (কেচাকেচি) মটরশুটিঁ শাক, লাউ শাকের বীজ সংগ্রহ করে চাষের জন্য বপন করি।

তিনি বলেন, ২ মাস পরিশ্রমে সঠিক পরিচর্যায় ভাল ফলনও হয়েছে। আশা করছি বাজারে ভাল মূল্য পাওয়া গেলে লাভবান হব। একশত শতাংশ জমি আখ এবং সবজি চাষাবাদ করতে সব মিলিয়ে ৪০ হাজার টাকা ব্যয় হয়েছে। পর্যায়ক্রমে বছর শেষে সবমিলিয়ে বিক্রি হবে প্রায় দুই থেকে আড়াই লক্ষ টাকা। বাৎসরিক আয় প্রায় দুই লক্ষ দশ হাজার টাকা। সারা বছর পরিশ্রম করে যখন লাভের অংশ হাতে পায়। তখন কৃষকের মূখে হাঁসি ফুটে। পরিশ্রমের কথা মনে থাকে না। এতে নজরুল ইসলামের পরিবার অনেক ভাল ভাবে চলে যাবে বলে জানা গেছে।

চাষী নজরুল ইসলাম অভিযোগ করে বলেন, আমাদের চাষের জমিতে পোকার সংক্রমণ হয়। প্রতিরোধ করণীয় বিষয়গুলো না জানার কারণে নানাদি সমস্যার মধ্যে পড়তে হয়। যেমন লাউ শাকের গোড়ায় পচন ধরে শাক নষ্ট হয়ে যাচ্ছে। করনীয় বিষয় না জানার কারনে ক্ষতির সম্মুক্ষীণ হতে হচ্ছে।

এব্যপারে ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান সিকদার বলেন, ফিল্ডে (মাঠে) ব্লক সুপারভাইজার কাজ করছে। কোথাও কৃষির কোন রকমের সমস্যা থাকলে সাথে সাথে আমাকে জানাতে বলে রাখা আছে। আমি নিজে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade