Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
২ ভাদ্র ১৪২৫, শুক্রবার ১৭ আগস্ট ২০১৮, ৭:০০ অপরাহ্ণ
Globe-Uro

ধানি জমিতে শষ্য চাষ বাড়াবে পুষ্টি নিরাপত্তা


০৯ মে ২০১৮ বুধবার, ০৫:৩০  পিএম

বাকৃবি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


ধানি জমিতে শষ্য চাষ বাড়াবে পুষ্টি নিরাপত্তা
ছবি : বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : আমন ও বোরো ধান চাষের মধ্যবর্তী ৬০ থেকে ৮০ দিন সময় থাকে। এসময়ের মধ্যে ওই জমিতে লিগনোসাস শিম, বরবটি, মুগ, মটরশুটি, সয়াবিন ও ফ্রেঞ্চ শিম জাতীয় শষ্য চাষ সম্ভব। এ মধ্যবর্তী সময়ে শিম জাতীয় এ ছয়টি শষ্য চাষ করলে বৃদ্ধি পাবে উৎপাদন, পুষ্টি ও জমির উর্বরতা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ধান ও শিম জাতীয় শষ্য চাষে বৃদ্ধি পাবে উৎপাদন, পুষ্টি ও জমির উর্বরতা শীর্ষক প্রকল্পের উদ্বোধনী কর্মশালায় এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের গবেষকবৃন্দ। কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) অর্থায়নে প্রকল্পটি চালাবে বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ।

প্রকল্প প্রধান অধ্যাপক ড. মো. সোলাইমান আলী ফকিরের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দীন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী, বাকৃবি রিসার্স সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার ও কেজিএফয়ের পোগ্রাম স্পেসিয়ালিস্ট ড. মো. হজরত আলী।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. কাজী ফরহাদ কাদির ও স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড. মো. নেছার উদ্দীন। এছাড়া এতে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিÿক, বিনার কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade