Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ আষাঢ় ১৪২৫, শুক্রবার ২২ জুন ২০১৮, ৫:৩১ পূর্বাহ্ণ
Globe-Uro

দেশে বর্তমানে ৭৭টি বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নাধীন


১০ মার্চ ২০১৮ শনিবার, ০৮:৫২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


দেশে বর্তমানে ৭৭টি বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নাধীন

ঢাকা : দেশে বর্তমানে সরকারি ও বেসরকারি খাত মিলিয়ে ১৮ হাজার ৯০৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ৭৭ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বিভিন্ন পর্যায়ে বাস্তবায়নাধীন রয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা শনিবার বলেন, ‘এসব বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে ১৩ হাজার ৮১৩ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ৪৭টি বিদ্যুৎ কেন্দ্র ২০১৮ থেকে ২০২৪ সালের মধ্যে উৎপাদন শুরু করবে।

তিনি জানান, এ ছাড়া ৫ হাজার ৯২ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরো প্রায় ৩০টি বিদ্যুৎ কেন্দ্র টেন্ডার পর্যায়ে রয়েছে।

পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘১০ উদ্যোগ’ ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ’-এর অংশ হিসেবে সরকার সকল বিদ্যুৎ কেন্দ্রের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে কাজ করছে।

তিনি বলেন, বর্তমান সরকারের মেয়াদে ৮ হাজার ৮১৯ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৮৮ বিদ্যুৎ কেন্দ্রের কাজ শুরু করেছে।

তিনি বলেন, ‘২৫টি বেসরকারিসহ ৫ হাজার ৯২ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরো প্রায় ৩০টি বিদ্যুৎ কেন্দ্র বর্তমানে টেন্ডার পর্যায়ে রয়েছে।

প্রকৌশলী হোসেন বলেন, ১৩,৮১৩ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ৪৭টি নির্মাণাধীন বিদ্যুৎ প্রকল্প ধাপে ধাপে উৎপাদনে যাবে। সরকারি খাতে ৭ হাজার ৩১৩ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১৮টি ও বেসরকারি খাতে ৬ হাজার ৪৫৮ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

তিনি বলেন, সরকারের ২০১৮ সালের মধ্যে ৪ হাজার ৬৭৬ মেগাওয়াট, ২০১৯ সালের মধ্যে ৪ হাজার ৮৩৩ মেগাওয়াট ২০২০ সালে ৪ হাজার ৭২ মেগাওয়াট ও ২০২১ সালে ৩ হাজার ৪৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে।

সরকার বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণে সমন্বিত উন্নয়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ নিশ্চিত করবে।

পাওয়ার সেলের ডিজি বলেন, ‘ব্যয়-সাশ্রয়ী ও সুলভে সবার মানসম্পন্ন বিদ্যুৎ প্রাপ্তি নিশ্চিত করবে।
পাওয়ার সেলের তথ্য মতে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৬ হাজার ৪৬ মেগাওয়াটে উন্নীত হয়েছে এবং সর্বোচ্চ উৎপাদন ছিল চাহিদার বিপরীত ৯ হাজার ৫০৭ মেগাওয়াট।

বর্তমানে বিদ্যুতের গ্রাহকের সংখ্যা ২ কোটি ৮২ লাখে পৌঁছেছে এবং সঞ্চালন লাইন ১০ হাজার ৬২২ সিকেটি কিলোমিটার। বিতরণ লাইন ৪ লাখ ৩৪ হাজার কিলোমিটার। সিস্টেম লস ১২.১৯ শতাংশে নেমে এসেছে এবং মাথাপিছু বিদ্যুৎ ব্যবহার ৪৩৩ কিলোওয়াটে উন্নীত হয়েছে। এছাড়া বিদ্যুৎ সুবিধা প্রাপ্ত মানুষের হার ৯০ শতাংশে পৌঁছেছে।

বাসস

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

অর্থনীতি -এর সর্বশেষ

Hairtrade