Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ অগ্রাহায়ণ ১৪২৫, বুধবার ২১ নভেম্বর ২০১৮, ৮:০৩ অপরাহ্ণ
Globe-Uro

দেশীয় মোটরসাইকেল শিল্পের প্রসারে নীতিমালা অনুমোদন


১০ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ০৮:১১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


দেশীয় মোটরসাইকেল শিল্পের প্রসারে নীতিমালা অনুমোদন
ছবি- পিআইডি

ঢাকা : দেশীয় মোটরসাইকেল শিল্পের প্রসারে ‘মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা ২০১৮’ এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিপরিষদ। এই নীতিমালার লক্ষ্য হচ্ছে দেশের তৈরি মোটরসাইকেল শিল্পের সম্প্রসারণ এবং আমদানি নির্ভরতা কমানো।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, এই নীতিমালায় ২০২১ সালের মধ্যে পাঁচ লাখ এবং ২০২৭ সালের মধ্যে ১০ লাখ মোটরসাইকেল উৎপাদন করার একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

সচিব উল্লেখ করেন, বর্তমানে মোটরসাইকেল শিল্পে পাঁচ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ রয়েছে। নতুন নীতিমালায় মোটরসাইকেল খাতে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান বাড়িয়ে ২০২৭ সালের ১৫ লাখ পর্যন্ত উন্নীত করা হবে।

বাংলাদেশ শিশু একাডেমি বিল -২০১৮ এর খসড়া মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পেয়েছে বলে জানান তিনি। বাংলাদেশের ইঞ্জিনিয়ারিং রিসার্চ কাউন্সিল বিল -২০১৮ খসড়াটি প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য মন্ত্রিসভার কাছে পেশ করা হয়েছিল। কিন্তু খসড়া বিলটি আরো পর্যবেক্ষণের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে একটি চার সদস্যের কমিটি গঠন করে মন্ত্রিসভা।

কমিটির অন্য তিনজন সদস্য হলেন- গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।