Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮, ৪:১৪ পূর্বাহ্ণ
Globe-Uro

দেওয়ান রাশীদুল হাসানের পিএইচ.ডি. ডিগ্রী লাভ


২১ মে ২০১৮ সোমবার, ০১:৩৪  এএম

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু

বহুমাত্রিক.কম


দেওয়ান রাশীদুল হাসানের পিএইচ.ডি. ডিগ্রী লাভ

বাকৃবি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) জনসংযোগ ও প্রকাশনা দফতরের সাবেক পরিচালক দেওয়ান রাশীদুল হাসান ভারতের আসাম বিশ্ববিদ্যালয়, শিলচর হতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পিএইচ.ডি. ডিগ্রী লাভ করেছেন।

বাংলাদেশী সার্ক রিসার্চ স্কলার দেওয়ান রাশীদুল হাসানের গবেষণার বিষয়বস্তু ছিল ‘আইডেন্টিটি ক্রাইসিস অভ এ থার্ড ওয়ার্ল্ড কালচার: এ স্টাডি অভ দি রোল অভ টেলিভিশন ইন বাংলাদেশ।’ (Identity Crisis of a Third World Culture: A Study of the Role of Television in Bangladesh). 

সম্প্রতি অনুষ্ঠিত আসাম বিশ্ববিদ্যালয়ের ১৬ তম সমাবর্তনে তাঁকে আনুষ্ঠানিকভাবে পিএইচ.ডি. ডিগ্রী প্রদান করা হয়।

তাঁর এই পিএইচ.ডি. থিসিসের দু’জন তত্ত্বাবধায়ক ছিলেন আন্তজার্র্তিক খ্যাতিসম্পন্ন প্রফেসর যথাক্রমে আসাম বিশ্ববিদ্যালয়ের অবনীন্দ্রনাথ ঠাকুর স্কুল অব ক্রিয়েটিভ আর্টস অ্যান্ড কম্যুনিকেশন স্টাডিজ এর ডীন ও গণযোগাযোগ বিভাগের প্রধান ড. জ্ঞান প্রকাশ পান্ডে এবং মিজোরাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের প্রফেসর ও আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো- ভাইস-চ্যান্সেলর এবং গণযোগাযোগ বিভাগের প্রধান ড. কে. ভি. নাগরাজ।

ড. দেওয়ান রাশীদুল হাসান খ্যাতনামা লেখক ও গ্রন্থকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মরহুম ডা. মো: রোস্তম আলী দেওয়ান এবং মরহুমা বেগম শাহিদা দেওয়ানের জ্যেষ্ঠ পুত্র।

তিনি সুদীর্ঘকাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের পরিচালক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ ও প্রকাশনা বিভাগের প্রধানের দায়িত্ব পালনসহ বিভিন্ন জাতীয় পত্র-পএিকায় সাংবাদিকতা করেছেন। তাঁর গবেষণামূলক বিভিন্ন প্রবন্ধ ও রিপোর্ট জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।