Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৬ জ্যৈষ্ঠ ১৪২৫, রবিবার ২০ মে ২০১৮, ৮:০০ অপরাহ্ণ
Globe-Uro

দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনায় মানসিক সেবা অন্তর্ভুক্তির পরামর্শ


১৬ মে ২০১৮ বুধবার, ১০:৪৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনায় মানসিক সেবা অন্তর্ভুক্তির পরামর্শ

ঢাকা : অটিজম বিষয় জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন মানবিক বিপর্যয় ও প্রাকৃতিক দুর্যোগের সময় আঘাতপ্রাপ্ত লোকদের আরো বেশি সহায়তা প্রদানের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনায় মানসিক স্বাস্থ্য সেবা অন্তর্ভুক্তির ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বুধবার ডিজএ্যাবিলিটি এন্ড ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে এক অধিবেশনে বলেন, ‘মনো-সামাজিক সহায়তার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনার মূলনীতির আরো মানোন্নয়ন প্রয়োজন।’

হু’র দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অটিজম বিষয়ক শুভেচ্ছাদূত সায়মা হোসেন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানসিক আঘাতজনিত অবস্থা কাটিয়ে উঠতে তাদের নিবিড়ভাবে পরামর্শ দানের সুপারিশ করেন।

অধিবেশনে সায়মা হোসেন ‘মডেলস ফর সাইকোসোস্যাল সাপোর্ট এন্ড ম্যানেজমেন্ট অব ট্রমা ডিউরিং হিউমেনিটারিয়াল ক্রাইসিস’ শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন। এখানে তিনি যে কোন বিপর্যয়ের পর আঘাতপ্রাপ্ত লোকদের সহযোগিতা দানে যথাযথ প্রশিক্ষিত কমিউনিটি পর্যায়ের কর্মী সৃষ্টির সুপারিশ করেন। তিনি বলেন, ‘দক্ষ প্রশিক্ষিত কর্মীদের দ্বারা একটি কমিউনিটি ভিত্তিক সেটআপে মানসিক স্বাস্থ্যসেবা দিতে হবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল। প্যানেল আলোচক ছিলেন হু’র মেন্টাল হেলথ টেকনিক্যাল অফিসার ফর কক্সবাজার সেলমা সিভলি, সূচনা ফাউন্ডেশনের গবেষণা বিশেষজ্ঞ নাজিশ আরমান ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপসচিব নায়লা আহমেদ।

তিনদিনব্যাপী এই সম্মেলনে ৩৩টি দেশ থেকে ১১০ জন বিশ্বখ্যাত বিশেষজ্ঞসহ প্রায় তিন হাজার প্রতিনিধি অংশ নেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

প্রকৃতিপাঠ -এর সর্বশেষ

Hairtrade