Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ পৌষ ১৪২৫, বুধবার ১৯ ডিসেম্বর ২০১৮, ৯:৫৫ পূর্বাহ্ণ
Globe-Uro

দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ঢাকা ঘোষণা


১৭ মে ২০১৮ বৃহস্পতিবার, ১০:৫০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ঢাকা ঘোষণা

ঢাকা: ৯ দফা কর্ম-পরিকল্পনাসহ প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলনের ঢাকা ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এ ঘোষণা করা হয়। সম্মেলন বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে প্রথমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার কাছে ঘোষণার কপি হস্তান্তর করা হয়।

পরে মন্ত্রী ঢাকা ঘোষণার কপি অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে হস্তান্তর করেন।

ঘোষণায় প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য আন্তর্জাতিক সহযোগিতা, গবেষণা, জরিপ, প্রতিবন্ধী বান্ধব সরকার, প্রতিবন্ধিদের জন্য বেসরকারি পর্যায়ে বিনিয়োগ বৃদ্ধি, পরস্পর তথ্য আদান-প্রদান, প্রতিবন্ধিদের জন্য উন্নত কর্ম-পরিবেশ সৃষ্টি ইত্যাদির উপর গুরুত্বারোপ করা হয়।

ঢাকা ঘোষণায় আরো বলা হয়, আগামী ২০২১ সালের মধ্যে অন্তত ২০টি দেশ প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য উন্নত কর্ম-পরিবেশ ও জীবন যাপনের পরিবেশ সৃষ্টিতে কাজ করবে। সম্মেলনে ২০১৫ সালের ৮-দফা ঢাকা ঘোষণার অগ্রগতি উল্লেখ করা হয়।

প্রধান অতিথি স্পিকার শিরীন শারমিন চৌধুরী একে অত্যন্ত কার্যকর ঘোষণা হিসেবে উল্লেখ করেন।
তিনি বলেন, আগামী দিনের দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় গাইড লাইন প্রণয়নে এ ঘোষণা পথ নির্দেশক হিসেবে কাজ করবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পাপুয়া নিউগিনির ইন্টার-গভর্নমেন্ট রিলেশন বিষয়ক মন্ত্রী কেভিন ইসিফু এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, প্রোগ্রাম কমিটির আহ্বায়ক সত্যব্রত সাহা বক্তব্য রাখেন।

এ সময় প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক ফোকাল পয়েন্ট সায়মা হোসেন উপস্থিত ছিলেন।

সম্মেলনে মোট ৫টি প্লেনারী সেশন, ১৪টি সাইড সেশন ও ৪টি বিশেষ সেশন অনুষ্ঠিত হয়। এতে ২৭টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। বিভিন্ন সেশনে ১৬ জন মন্ত্রী উপস্থিত থেকে মূল্যবান মতামত প্রদান করেন। এতে ৩৪টি দেশের ১১২ জন বিদেশী অতিথি অংশগ্রহণ করেন।

সম্মেলনের কয়েকটি সেশনে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক ফোকাল পয়েন্ট সায়মা হোসেন অংশগ্রহণ করেন।

বিশেষ অতিথির বক্তৃতায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মায়া চৌধুরী বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠী সমাজের অবহেলিত মানুষ। কিন্তু এরা সমাজ ও পরিবারের বোঝা হয়ে থাকতে চায় না। নিজের পায়ে দাঁড়িয়ে এরা মর্যাদার সাথে বসবাস করতে চায়।

তিনি বলেন, দুর্যোগ সহণশীল জাতি গঠন সরকারের মূল লক্ষ্য। এ সম্মেলন প্রতিবন্ধী লোকদের নতুন আলোয় উদ্ভাসিত করবে। সমাজের সকল শ্রেণি পেশার মানুষদের প্রতিবন্ধী জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান জানান মন্ত্রী।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।