Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১০ আষাঢ় ১৪২৫, রবিবার ২৪ জুন ২০১৮, ৯:১৫ অপরাহ্ণ
Globe-Uro

দুর্ধর্ষ ডাকাতি হয়েছিল পৃথিবীর যেসব জাদুঘরে


২১ মে ২০১৮ সোমবার, ১০:৩২  এএম

বহুমাত্রিক ডেস্ক


দুর্ধর্ষ ডাকাতি হয়েছিল পৃথিবীর যেসব জাদুঘরে

ঢাকা : যাদুঘরে চুরি-ডাকাতি হওয়ার অনেক ঘটনা রয়েছে। তবে কিছু কিছু ঘটনা ইতিহাসের ঠিকই রয়ে গেছে। এমনই একটি দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছিল ১৯৯০ সালের ১৮ মার্চ ম্যাসাচুসেটসের বোস্টনের একটি যাদুঘরে।

ব্যক্তিগত উদ্যোগে যাদুঘরটি গড়ে তুলেছিলেন শিল্পসংগ্রাহক ইসাবেলা স্টুয়ার্ট গার্ডনার। তার নামানুসারেই নামকরণ করা হয় ইসাবেলা স্টুয়ার্ট গার্ডনার মিউজিয়ামের। ঐ রাতে পুলিশ পরিচয় দিয়ে যাদুঘরের দুই গার্ডের চোখে ধুলো দিয়ে সেখান থকে ১৩টি মূল্যবান শিল্পকর্ম নিয়ে চম্পট দিয়েছিল।

ডাচ স্বর্ণযুগের বিখ্যাত শিল্পী ইয়োহান ভার্মির এর শিল্পীজীবনে আঁকা মাত্র ৩৪টি ছবির একটি ‘দ্য কনসার্ট’ ছিল সেই চুরি যাওয়া শিল্পকর্মগুলোর মধ্যে। কেবল ‘দ্য কনসার্ট’ এর আর্থিক মূল্যই ২০ কোটি মার্কিন ডলার। একই সময়ের আরেক বিখ্যাত শিল্পী রেমভ্রান্ট এর আঁকা একমাত্র সাগরের ছবি ‘দ্য স্টোর্ম অন দ্য সি অব গ্যালিলি’ও চুরি হয়ে যায়। এছাড়া এডগার ডেগাস, এডুয়ার্ড ম্যানেট ও গোভার্ট ফ্লিংক এর মত শিল্পীর আঁকা ছবিও ছিল চুরি যাওয়া সম্পদের তালিকায়। এফবিআই সহ বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থা এই চুরির রহস্য উদঘাটনের চেষ্টা করলেও বিফল হয়েছে সবাই। গত ২৮ বছরেও গ্রেফতার হয়নি কোন চোর, উদ্ধার হয়নি চুরি হওয়া কোন শিল্পকর্ম।

ইতিহাসের যাদুঘর ডাকাতির আরেকটি বড় ঘটনা ঘটেছিল ১৯১১ সালের ২১ আগস্ট ফ্রান্সের লুভর মিউজিয়ামে। ঐ দিনে লুভর মিউজিয়াম থেকে চুরি হয়েছিল লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা বিখ্যাত ‘মোনালিসা’ শিল্পকর্মটি। অবশ্য চুরি হওয়ার আগে মোনালিসা আজকের মতো এতোটা বিখ্যাত ছিল না। ভিনসেনজো পেরুজিয়া, ল্যান্সেলত্তি ও মিকেলে নামের তিন জনের নেতৃত্বে লুভর থেকে চুরি হয়েছিলো মোনালিসা। ঐ সময়ে লুভর মিউজিয়ামের নিরাপত্তা ব্যবস্থা আজকের মতো ছিল না। সেই সুযোগটাই কাজে লাগান চোরেরা। এর মধ্যে একজন মিউজিয়ামের মধ্যে ছবি ফ্রেমিংয়ের কাজ করেছিল বলে ভেতরের সব কিছু সম্পর্কে ভালো ধারণা ছিল।

সাপ্তাহিক ছুটির দিনের আগের দিন তারা মিউজিয়ামের মধ্যে ঢুকে লুকিয়ে ছিল। চোরের লিওনার্দোর ‘মোনালিসা’ ছবিটিকে নিয়ে পালিয়ে যায়। চুরি যাওয়ার দুই বছর পর্যন্ত মোনালিসার কোন খোঁজ ছিল না। ১৯১৩ সালে পেরুজিয়া ছবিটি নিয়ে প্যারিস থেকে ফ্লোরেন্সে আসে। এরপর উফিজি গ্যালারির আর্ট ডিলারের কাছে ছবিটি বিক্রি করতে গিয়ে ধরা পড়ে যায়। মোনালিসা`কে প্যারিসে ফেরত পাঠানো হয়। মূলত ঐ চুরির পর থেকেই বিখ্যাত হয়ে যায় মোনালিসা। আগে শুধু শিল্পবোদ্ধাদের কাছে মোনালিসা প্রিয় থাকলেও চুরির পর তা সাধারণ মানুষের কাছেও জনপ্রিয় হয়ে ওঠে। লুভর মিউজিয়ামে মোনালিসা ফেরার পর প্রতি বছর গড়ে এক কোটি মানুষ লুভরে যায় শুধুমাত্র মোনালিসা’কে দেখতে।-ন্যাশনাল জিওগ্রাফিক

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

সংবাদে বিশ্ব -এর সর্বশেষ

Hairtrade