Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
২ শ্রাবণ ১৪২৫, মঙ্গলবার ১৭ জুলাই ২০১৮, ৭:৪২ অপরাহ্ণ
Globe-Uro

দুই বাংলার কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের মধ্য চুক্তি স্বাক্ষর


৩০ জুন ২০১৮ শনিবার, ০৪:২৬  পিএম

সজীব আহমেদ, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বহুমাত্রিক.কম


দুই বাংলার কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের মধ্য চুক্তি স্বাক্ষর
ছবি : বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : বুধবার ভারতের পশ্চিমবঙ্গের কবিতীর্থখ্যাত আসানসোলে দুই বঙ্গের কবি নজরুলের নামাঙ্কিত দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি ইতিহাস সৃষ্টি হয়। বহু প্রতিক্ষীত ও গুরুত্বপূর্ণ কাজটি হলো সমঝোতা স্মারক স্বাক্ষর।

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান এবং ভারতের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাধন চক্রবর্ত্তী মহোদয়ের উপস্থিতিতে দুই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার যথাক্রমে ড. মো. হুমায়ুন কবীর এবং সীতাংশু কুমার গুহ উভয়পক্ষে স্বাক্ষর করেন। সাথে আরো ছিলেন জাককানইবির কলা অনুষদীয় ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, বাংলা বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. সাহাব উদ্দিন ও ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের সহকারী পরিচালক মুহাম্মদ রাশেদুল আনাম। অপরপক্ষে সেখানকার বাংলা বিভাগের ড. মোনালিসা দাসসহ সংশ্লিষ্ট ডিন ও গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

এর সাথে এবারের নজরুল জয়ন্তী উপলক্ষে ভারতের আসানসোলের চুরুলিয়ায় অবস্থিত নজরুল একাডেমি ২৬মে তারিখে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান`কে নজরুলের বিশেষ সম্মাননার জন্য মনোনীত করেছিলেন এবং তাকে তখন সেখানে এসে তা গ্রহণের আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু তখন ব্যস্ততার জন্য তা গ্রহণ করতে পারেননি।

তাই বুধবার তারিখ উপাচার্য চুরুলিয়ায় গেলে কবির ভ্রাতুষ্পুত্র কাজী রেজাউল করিম অনাড়ম্বরভাবে তা উপাচার্যের হাতে তুলে দেন। সম্মাননা গ্রহণ শেষে জাতীয় কবি নজরুল ইসলামের জন্মতীর্থ ভারতের বর্ধমান জেলার আসানসোলের চুরুলিয়ায় নজরুল এবং তার পরিবারের স্মৃতিচিহ্ন পরিদর্শনের বিভিন্ন মুহূর্তের ছবি। উক্ত টিমের সাথে ছিলেন কবির ভ্রাতুষ্পুত্র ও সেখানকার নজরুল একাডেমির সাধারণ সম্পাদক কাজী রেজাউল করিম এবং তার ছেলে সাগর কাজী।

এ ভ্রমণটি দুই বাংলার দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নজরুল চর্চা বেগবান হবে বলে মনে করছেন দুটি বিশ্ববিদ্যালয়ের কর্তাব্যক্তিগণ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিক্ষা -এর সর্বশেষ

Hairtrade