Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮, ১:২১ অপরাহ্ণ
Globe-Uro

দর্শনার্থীরা তিন ঘণ্টার বেশি তাজমহলে থাকতে পারবেন না


৩১ মার্চ ২০১৮ শনিবার, ১১:১৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


দর্শনার্থীরা তিন ঘণ্টার বেশি তাজমহলে থাকতে পারবেন না

ঢাকা : ভারতের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র তাজমহলে যাওয়া দর্শনার্থীরা তিন ঘণ্টার বেশি থাকতে পারবেন না। এমন একটি নীতি তৈরি করেছে কর্তৃপক্ষ।

তাজমহলে বেশি পর্যটকের ভিড় এড়াতে এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। পহেলা এপ্রিল থেকে দেশি এবং বিদেশি সব ধরনের পর্যটকদের জন্য এই নীতি কার্যকর হচ্ছে।

তাজমহলের দেখভালকারী প্রতিষ্ঠান আর্কেওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া জানিয়েছে, জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ঘোষিত বিশ্ব ঐতিহ্যের একটি অংশ তাজমহল। এখানে প্রতিদিন অন্তত ৫০ হাজার দর্শনার্থী প্রবেশ করেন।

প্রতিষ্ঠানটির মুখপাত্র ডি এন ডিমরি জানিয়েছেন, প্রায়ই দর্শনার্থীরা একবার প্রবেশ করে সারাদিন অবস্থান করেন। এর ফলে ব্যাপক ভিড়ের সৃষ্টি হয়। তিনি বলেন, এটা বাস্তবায়ন করা হবে। কারণ প্রতিদিনই দর্শনার্থীর সংখ্যা বাড়ছে। তাই আমরা চাই না এখানে কোনো ধরনের দুর্ঘটনা ঘটুক।সম্প্রতি ভারতের পর্যটনমন্ত্রী জানান, প্রতি বছর ৭০ লাখের বেশি পর্যটক তাজমহল পরিদর্শন করেন। সতের শতাব্দীতে সম্রাট শাহজাহান তার তৃতীয় স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশ্যে সমাধিসৌধ তাজমহল নির্মাণ করেন। ১৬৪৮ সালে সমাধিসৌধটির নির্মাণ কাজ শেষ হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।