Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৫ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮, ২:৩৭ অপরাহ্ণ
Globe-Uro

থাই গুহার উদ্ধারকারীদের নিয়ে বিশাল শিল্পকর্ম


২৩ জুলাই ২০১৮ সোমবার, ১১:১৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


থাই গুহার উদ্ধারকারীদের নিয়ে বিশাল শিল্পকর্ম

ঢাকা : থাইল্যান্ডের চিত্রশিল্পীরা গুহা থেকে কিশোর ফুটবলারদের উদ্ধারকারীদের নিয়ে এক বিশাল ছবি এঁকে তাঁদের প্রতি সম্মান জানিয়েছেন।

চিয়াং রাই শহরে থাম লুয়াং গুহায় আটকে পড়া ১২জন কিশোর ফুটবলার এবং তাদের ২৫ বছর বয়সী কোচকে উদ্ধার করেছিলেন বেশ কয়েকটি দেশের উদ্ধারকারীরা।

সেই চিয়াং রাইতে থাইল্যান্ডের বেশ কয়েকজন চিত্রশিল্পীর আঁকা শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।শিল্পকর্মটির নাম দেয়া হয়েছে `নায়কেরা`। শিল্পীরা তাদের মতো করে ফুটিয়ে তুলেছেন সেই গুহার উদ্ধারকারি নায়কদের।

এই ছবিতে গুহা থেকে উদ্ধার হওয়ার পর কিশোর ফুটবলার এবং তাদের কোচ যেমন রয়েছে, তেমনি রয়েছে উদ্ধারকারি প্রত্যেকের ছবি। উদ্ধারকারিদের নায়ক হিসেবে সম্মান দেয়া হয়েছে শিল্পকর্মটিতে।

থাই নেভি সিল এর সাবেক কর্মকর্তা সামান গুনান উদ্ধার করতে গিয়ে নিজের জীবন হারিয়েছেন।তাঁর ছবিও জ্বল জ্বল করছে উদ্ধারকারি অন্য নায়কদের মাঝে।থাইল্যান্ডের আর্টব্রিজে ছবিগুলো আঁকা হয়েছে।আর এই চিত্রকর্মের মাধ্যমে স্মরণ করা হয়েছে সফল উদ্ধার অভিযানকে।

সামান গুনানের একটি মূর্তিও তৈরি করা হয়েছে।কিশোর ফুটবলাররা এবং তাদের কোচ থাম লুয়াং গুহায় বেড়াতে গিয়ে নিখোঁজ হয়েছিল গত ২৩শে জুন। নয়দিন পর ২রা জুলাই গুহার মুখ থেকে চার কিলোমিটার ভিতরে তাদের খোঁজ মেলে।

তাদের উদ্ধার শুরু হয়েছিল ১০ই জুলাই।এই উদ্ধার অভিযানে অংশ নেয়া উদ্ধারকারিদেরই সম্মান জানানো হয়েছে শিল্পকর্মে।ব্রিটিশ ডুবুরি রিক স্ট্যানন প্রথম সন্ধান পেয়েছিলেন আটকেপড়া কিশোরদের।তাঁর ছবিও রয়েছে এই শিল্পকর্মে।
তিনি সাংবাদিকদের বলেছিলেন, "গুহা এলাকাটি ছিল একেবারে ভিন্ন ধরণের। সেখান থেকে সফলভাবে উদ্ধার করা নিয়ে সন্দেহ ছিল।"যখন প্রথম খোঁজ পাওয়া গেলো, তখন রিক স্ট্যাননের সাথে ছিলেন ব্রিটিশ আরেক ডুবুরি জন ভলানথেন।

উদ্ধারে অংশ নেয়া ব্রিটিশ ডুবুরি ভেন আনসওর্থ এর ছবিও সেখানে আঁকা হয়েছে।তিনি গুহায় ভিতরে উদ্ধার অভিযানের জটিল সময়ে সক্রিয়ভাবে জীবনবাজি রেখে কাজ করেছিলেন।

চিয়াং রাই এর গভর্ণর নারংসাক ওসোতানাকর্ন এর ছবিও সেখানে আঁকা হয়েছে।তিনি বিভিন্ন দেশের উদ্ধারকারিদের নিয়ে এই অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন।

বিবিসি বাংলা 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade