Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ ভাদ্র ১৪২৫, রবিবার ১৯ আগস্ট ২০১৮, ৬:০০ অপরাহ্ণ
Globe-Uro

তুরস্কের অ্যালুমিনিয়ামের ওপর দ্বিগুণ শুল্কারোপ যুক্তরাষ্টের


১১ আগস্ট ২০১৮ শনিবার, ০৯:৪৯  এএম

বহুমাত্রিক ডেস্ক


তুরস্কের অ্যালুমিনিয়ামের ওপর দ্বিগুণ শুল্কারোপ যুক্তরাষ্টের

ঢাকা : ধুঁকতে থাকা তুরস্কের ওপর চাপ বাড়িয়ে দিতে দেশটির স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর দ্বিগুণ শুল্কারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘আমাদের শক্তিশালী ডলারের’ বিপরীতে তাদের মুদ্রা খুব দুর্বল হয়ে পড়েছে। একইসঙ্গে তিনি উল্লেখ করেন, বর্তমানে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো নয়। 

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান এক ভাষণে বলেছেন, বিদেশি শক্তির ‘প্রচারণার’ কারণেই তাদের মুদ্রার মান পড়েছে। গেল ২৪ ঘণ্টায় প্রায় ২০ ভাগ মূল্যমান পড়ে গেছে তুরস্কের মুদ্রার। এর আগে গেল বছর লিরার মূল্যমান ৪০ ভাগের বেশি পড়ে গেছে।

শুক্রবার টেলিভিশনে দেয়া ভাষণে তুর্কি প্রেসিডেন্ট এটিকে ‘অর্থনৈতিক যুদ্ধ’ উল্লেখ করে দেশটির নাগরিকদের লিরার বিনিময় মূল্য হিসেবে বিদেশি মুদ্রা ও সোনা ব্যবহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, যদি তাদের ডলার থাকে, তাহলে আমাদের আছে মানুষ, আমাদের আছে আল্লাহ। এটি নিজস্ব এবং জাতীয় সংগ্রাম।

তুরস্কের প্রেসিডেন্টের ওই ভাষণের পরই টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি লিখেন, ‘তুরস্কের ক্ষেত্রে’ অ্যালুমিনিয়ামের ওপর ২০ শতাংশ ও স্টিলের ওপর ৫০ শতাংশ শুল্ক আরোপিত হবে।

ন্যাটোভুক্ত এই দুই দেশের লড়াইয়ে গত ১৩ মাসের মধ্যে দরপতন পতন ঘটেছে ইউরোর যেখানে শক্তিশালী হয়েছে ডলার। এদিকে প্রেসিডেন্টের ট্রাম্পের ওই টুইটের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন এরদোয়ান।

ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, উভয় নেতা অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক নিয়ে কথা বলেছেন। প্রেসিডেন্ট এরদোয়ানের অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, উভয় নেতা তুরস্ক ও রাশিয়ার মধ্যকার ‘ইতিবাচক’ সম্পর্ক নিয়ে ‘সন্তোষ প্রকাশ’ করেছেন।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ

Hairtrade