Bahumatrik Logo
 
৯ শ্রাবণ ১৪২৪, সোমবার ২৪ জুলাই ২০১৭, ৬:৪৯ অপরাহ্ণ
Globe-Uro

তিব্বতে বিএসএফ’র অনুপ্রবেশের অভিযোগ চীনের


২৭ জুন ২০১৭ মঙ্গলবার, ০৯:১৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


তিব্বতে বিএসএফ’র অনুপ্রবেশের অভিযোগ চীনের

ঢাকা : ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) চীনের তিব্বতে অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করেছে চীন। সিকিম রাজ্য থেকে অবৈধভাবে বিএসএফ অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছে বেইজিং। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, এ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

চীনা পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় সেনাদের অবৈধভাবে অনুপ্রবেশের কারণে দিল্লির সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক আরও জটিল হতে পারে। ভারতীয় বাহিনী যথাযথ প্রক্রিয়া মানেনি বলেও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন।

ভারতকে চীনের সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শনের জন্য সোমবার এক বিবৃতিতে আহ্বান জানিয়েছে বেইজিং। সিকিম ও তিব্বতের মাঝামাঝি নাথু লা পাসে তীর্থযাত্রীদের যাত্রা বন্ধ করে দিয়েছে চীন।

ভারত ও চীনের মধ্যে একমাত্র স্থল সীমান্ত পথ নাথুলা পাস। হিমালয়ের ১৪ হাজার চারশ ২৫ ফুট উঁচুতে অবস্থিত ভারত-চীন পথটি। চীনের তিব্বত সীমান্তের সঙ্গে পথটিতে ভারতের সিকিম রাজ্যের সীমান্ত মিলে গেছে।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় অপর এক বিবৃতিতে জানিয়েছে, তাদের কাজে বাধা দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। সীমান্তে শান্তি বজায় রাখার ক্ষেত্রে তা হুমকিস্বরূপ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

প্রতিরক্ষা -এর সর্বশেষ

Hairtrade