Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৯ মাঘ ১৪২৪, সোমবার ২২ জানুয়ারি ২০১৮, ১০:০৫ অপরাহ্ণ
Globe-Uro

তথ্য ব্যবস্থাপনায় বাংলাদেশের সক্ষমতা বিশ্বকে জানালেন ড. সুস্মিতা


০৫ আগস্ট ২০১৭ শনিবার, ০৮:৩৪  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


তথ্য ব্যবস্থাপনায় বাংলাদেশের সক্ষমতা বিশ্বকে জানালেন ড. সুস্মিতা

ঢাকা : বিজ্ঞানের অগ্রযাত্রার সাথে সাথে বিভিন্ন ক্ষেত্রে তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)-র ব্যবহার ও প্রয়োগ অপরিহার্য হয়ে পড়েছে। ফলশ্রুতিতে বড় ধরনের ডাটা তৈরি, ব্যবস্থাপনা ও সংরক্ষণ খুবই জরুরি যাতে করে সহজেই গবেষক, নীতি নির্ধারক, শিক্ষাবিদ ও অন্যান্য অংশীজনরা এসবের ব্যবহার করতে পারেন।

গোটা বিশ্বেও সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও তথ্য ব্যবস্থাপনায় এগিয়েছে। সম্প্রতি চীনের রাজধানী বেইজিংয়ে দেশের সেই অগ্রগতি তুলে ধরলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সিনিয়র ডকুমেন্টেশন আফিসার ড. সুস্মিতা দাস।

Open data for better science শীর্ষক প্রতিপাদ্যের ওপর অনুষ্ঠিত এই আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার আয়োজক ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর সাইন্স এর অঙ্গপ্রতিষ্ঠান ‘কমিটি অন ডেটা ফর সাইন্স অ্যান্ড টেকনোলজি(CODATA). গত ১০-২১ জুলাই পর্যন্ত চলা এ কর্মশালায় সহায়তা দিয়েছে চাইনিজ একাডেমি অব সাইন্স (CAS)।

বিশ্বের বিভিন্ন নিন্ম ও মধ্যম আয়ের দেশের প্রত্যাশী প্রার্থীদের মধ্যে প্রতিযোগীতার মাধ্যমে অংশগ্রহণকারী পঁচিশ জনের একজন হিসেবে নির্বাচিত হন ড. সুস্মিতা দাস। বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে তথ্য ব্যবস্থাপনা ও ব্যবহার বিষয়ক তার প্রস্তাবনা CODATA কর্তৃক প্রশংসিত ও সমৃদ্ধ ভাবনা হিসেবে বিবেচিত হওয়ায় কর্মশালায় অংশগ্রহণের জন্য মনোনীত হন তিনি। উল্লেখ্য, প্রথম বারের মতো বাংলাদেশের পক্ষ হয়ে ড. দাসের এই অংশগ্রহণ তথ্য ব্যবস্থাপনায় ‘ওপেন অ্যাকসেস’ প্লাটফর্ম বিজ্ঞানচর্চা ও গবেষণার ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচন করবে বলে মনে করছেন গবেষকরা।

Open data Bangladesh নামক তথ্য বাতায়ন স্থাপনের মাধ্যমে ইতিমধ্যে বাংলাদেশে Open data কার্যক্রম শুরু হয়েছে। এই পোর্টাল বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সর্বশেষ তথ্যদ্বারা সমৃদ্ধ এবং চাহিদা মাফিক ব্যবহারকারীগণ সহজেই এই তথ্য সংগ্রহ করতে পারবেন। ড. সুস্মিতা দাস প্রশিক্ষণ কর্মশালায় Open data Bangladesh-র সম্ভাবনা, ব্যবহার, প্রচার ও প্রতিবন্ধকতা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। একইসঙ্গে তিনি এর ভবিষ্যৎ পরিকল্পনাও আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরেন।

বাংলাদেশের এই গবেষক বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল(বিএআরসি)-তে Open data portal স্থাপনের গুরুত্বের কথা তুলে ধরেন এবং এই তথ্য-বাতায়ন জাতীয় কৃষি গবেষণা সিস্টেমভুক্ত (নার্স) গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীদের গবেষণা কর্মকান্ডে ও কৃষি ক্ষেত্রে নতুন নতুন প্রকল্প প্রণয়নে যে সহায়তার দ্বার উন্মোচন করবে তাও ব্যাখ্যা করেন।

CODATA-র ১১ দিনব্যাপি এই এই প্রশিক্ষণ কর্মশালায় আন্তর্জাতিক পর্যায়ে বিজ্ঞান গবেষণা শক্তিশালীকরণের উদ্দেশ্যে উন্নত ডাটা (তথ্য) ব্যবস্থাপনা ও ব্যবহারের ওপর জোর দেয়া হয়। এই কর্মশালায় CODATA ও CAS-র বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞরা অংশ নিয়ে তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ও প্রয়োগিক দিক নিয়ে আলোচনা করেন। আংশগ্রহণকারী নিজ নিজ দেশের বিজ্ঞান গবেষণা বিষয়ক নীতিমালা, তথ্য সংগ্রহ ও প্রক্ষেপণের লক্ষ্যে বিভিন্ন ধরনের ডাটা ব্যবহার ও প্রয়োগ পদ্ধতি এবং অর্থবহ তথ্য ও নতুন ব্যবহারিক জ্ঞান উদ্ভাবন বিষয়ে আলোচনা করেন।

যারা তথ্য ব্যবস্থাপনা ও তথ্যবিজ্ঞান বিষয়ে নিজ নিজ দেশে সংগঠকের কাজ করেন তাদের অংশগ্রহণ কর্মসূচির আয়োজনকে সমৃদ্ধ করে এবং CODATA-র রূপকল্পে পৌছাতে সহায়তা করবে বলে আশা করা হয়। সেশন চলাকালীন সময়েOpen data বিষয়ে কাজ করা চীনা বিজ্ঞানীরা ড. সুস্মিতা দাসের সঙ্গে একাধিক মতবিনিময়ে মিলিত হয়ে সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন।

এই প্রশিক্ষণ কোর্স open science বিষয়ক নীতিমালা ও অনুশীলন পদ্ধতি, গবেষণা তথ্য ব্যবস্থাপনা ও সফটওয়ার ব্যবস্থাপনা কৌশল, তথ্য বিশ্লেষণ ও প্রক্ষেপণ কৌশল বিষয়ে প্রত্যয়ী করে তোলে বলে মনে করেন কর্মশালায় অংশ নেওয়া গবেষকরা।

ড. সুষ্মিতা প্রশিক্ষণ চলাকালীন বর্ধিত সময়ে open data and innovation: vision and practics শীর্ষক একটি আন্তর্জাতিক সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন। যেখানে তথ্যের অবাধ প্রবাহ, তথ্য বিনিময়, পুন:ব্যবহার ইত্যাদি বিষয়গুলো গুরুত পায়।

ড. দাস বাংলাদেশের নার্সভুক্ত গবেষণা প্রতিষ্ঠানগুলো নিয়ে open data portal-র ওপর অনুরুপ একটি কর্মশালার আয়োজন করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন। তাঁর এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান দেশের সকল পেশাজীবী, গবেষক ও নীতিনির্ধারকদের দূরদৃষ্টিসম্পন্ন বাস্তবসম্মত অভিলক্ষ্য নির্ধারণে সহায়ক হবে বলে মনে করছেন গবেষকরা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

বিজ্ঞান -এর সর্বশেষ

Hairtrade