Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ কার্তিক ১৪২৫, শুক্রবার ১৯ অক্টোবর ২০১৮, ৬:২২ পূর্বাহ্ণ
Globe-Uro

ঢাকায় শুরু হচ্ছে দু’দিনের আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলন


২৭ ডিসেম্বর ২০১৭ বুধবার, ০৪:৩২  এএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


ঢাকায় শুরু হচ্ছে দু’দিনের আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলন

ঢাকা : ঢাকায় শুরু হচ্ছে দু’দিনের আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলন। আগামী ২৯ ডিসেম্বর সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠেয় এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী চৌধুরী, এমপি।

‘গ্লোবাল নেওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্ট’ বা ‘জিএনওবিবি)’ এই সম্মেলনের আয়োজক।দেশি-বিদেশি ৪’শ অংশগ্রহণকারীদের এই সম্মেলনে মূলত কৃষি ও স্বাস্থ্য খাতে বায়োটেকনোলজি বা জীবপ্রযুক্তির বহুমূখি প্রয়োগের বিষয়গুলো তুলে ধরা হবে। 

২০০৪ সালে প্রতিথযশা বিজ্ঞানী অধ্যাপক আহমেদ শামসুল ইসলামের হাত ধরে প্রতিষ্ঠিত এই সংগঠনটি ইতিপূর্বে আরও দুটি সম্মেলন করতে সক্ষম হয়, যা বাংলাদেশের জীবপ্রযুক্তির অপরিহার্যতা ও সমাজে এর সুদূরপ্রসারী প্রভাব তুলে ধরতে সক্ষম হয়। 

এবারের আয়োজনে জীববিজ্ঞান গবেষণা ও অধ্যয়নে অনন্য অবদান রাখায় দুইজন বিজ্ঞানীকে স্বর্ণপদকে ভূষিত করা হবে। তারা হলেন-জাপানের ইয়াতি ইউনিভার্সিটির সহযোগি অধ্যাপক ড. আবিদুর রহমান ও ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের (ইউডা) অধ্যাপক ড. মোহাম্মদ রহমত উল্লাহ। আয়োজনে আজীবন সম্মাননা পাচ্ছেন ‘জিএনওবিবি’র প্রতিষ্ঠাতা অধ্যাপক আহমেদ শামসুল ইসলাম। 

দশক পেরিয়ে এই সংগঠনটি এবারের সম্মেলনে অত্যন্ত সময়োপযোগী এবং প্রতিযোগীতামূলক বিশ্বের উপযোগি অগ্রাধিকার নির্ধারণ করেছে। সম্মেলনটি মূলত কৃষি ও স্বাস্থ্য খাতে জৈবপ্রযুক্তি এবং তথ্যপ্রযুক্তি খাতে জৈব প্রযুক্তির প্রয়োগ ঘটিয়ে সম্ভাবনার বাংলাদেশের উন্নয়নকে আরও ত্বরান্নিত করার বিভিন্ন কৌশল উপস্থাপনের প্রয়াস পাবে। 

সম্মেলনের উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আখতারুজ্জামান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইমদাদুল হক।

আন্তর্জাতিক এই সম্মেলনের টাইটেল স্পন্সর স্কয়ার ফার্মাসিউটিকেলস লিমিটেড ও এসিআই এগ্রিবিজনেস। গণমাধ্যম সহযোগি হিসাবে রয়েছে প্রথম আলো’র সাময়িকী বিজ্ঞানচিন্তা, দ্য ডেইলি স্টার। সম্প্রচার সহযোগি : সময় টেলিভিশন। আয়োজনের অনলাইন মিডিয়া পার্টনার বহুমাত্রিক.কম।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।