Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫৩ অপরাহ্ণ
Globe-Uro

ড. তুরিন আফরোজকে অব্যাহতি 


০৯ মে ২০১৮ বুধবার, ১০:৩৮  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


ড. তুরিন আফরোজকে অব্যাহতি 

ঢাকা : প্রসিকিউটর ড. তুরিন আফরোজকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সব মামলার কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।  পেশাগত অসদাচরণ, শৃঙ্খলা ও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তাকে অব্যাহতি দেয়া হয়।

গত সোমবার চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি ট্রাইব্যুনালের প্রসিকিউশন শাখা থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেন, প্রসিকিউটর তুরিন আফরোজের বিরুদ্ধে অভিযোগের চিঠি পেয়েছি। অভিযোগ তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, যুদ্ধাপরাধ মামলার আসামি ওয়াহিদুল হকের সঙ্গে তুরিন আফরোজের গোপন বৈঠক সংক্রান্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনালের প্রসিকিউশন থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সংক্রান্ত যাবতীয় তথ্য-উপাত্ত আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। যেহেতু আইন মন্ত্রণালয় তাদের নিয়োগ দিয়ে থাকে, তারাই পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে ওয়াহিদুল হকের মামলার টিমের সদস্য হিসেবে অপর প্রসিকিউটর তাপস কান্তি বলকে শুধু এ মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, প্রসিকিউটর তুরিন একজন যুদ্ধাপরাধীর সঙ্গে আঁতাত করেছেন বলে অভিযোগ উঠেছে। এটা যদি সত্যি হয়, তবে মন্ত্রণালয় অবশ্যই পদক্ষেপ নেবে।

অভিযোগের বিষয়ে ড. তুরিন আফরোজ সাংবাদিকদের বলেন, ‘ট্রাইব্যুনালের সব মামলা পরিচালনা থেকে অব্যাহতি দিয়ে আমাকে চিঠি দেওয়া হয়েছে। যেহেতু এ বিষয়ে উচ্চ পর্যায়ে তদন্ত চলছে, তাই এ মুহূর্তে আর মন্তব্য করব না।’ 

প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, ৭ মে চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু প্রসিকিউটর তুরিন আফরোজকে সংশ্লিষ্ট ওয়াহিদুল হকের মামলা থেকে অব্যাহতি দেন। পরদিন তাকে প্রসিকিউশনের সব দায়-দায়িত্ব থেকে অব্যাহতি দেন। চিফ প্রসিকিউটরের দুটি চিঠি এবং তার (তুরিন আফরোজ) সঙ্গে আসামির কথোপকথনের (গত বছর ১৮ ও ১৯ নভেম্বর) সিডিসহ যাবতীয় নথি (বুধবার) সকালে আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, গত ১১ নভেম্বর প্রসিকিউটর তুরিন আফরোজকে আসামি ওয়াহিদুল হকের বিরুদ্ধে করা মামলা পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। এরপর তুরিন আফরোজ ফোনে আসামির সঙ্গে যোগাযোগ করে বোরকা পরে একটি হোটেলে তার সঙ্গে সাক্ষাৎ করেন এবং আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আদেশ রয়েছে বলে তাকে জানান। পরে বিষয়টি ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার নজরে এলে প্রসিকিউটর তুরিনকে এ মামলা থেকে অব্যাহতি দেন চিফ প্রসিকিউটর। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

আইন -এর সর্বশেষ