Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ আশ্বিন ১৪২৫, সোমবার ১৫ অক্টোবর ২০১৮, ৯:২৬ অপরাহ্ণ
Globe-Uro

টেকসই উন্নয়নের হাতিয়ার পর্যটন : মেনন


২৭ সেপ্টেম্বর ২০১৭ বুধবার, ০৩:৩৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


টেকসই উন্নয়নের হাতিয়ার পর্যটন : মেনন

ঢাকা : বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, পর্যটন টেকসই উন্নয়নের হাতিয়ার। বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যকে ব্যবহার করে এই শিল্পের বিকাশে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, পর্যটন শিল্পকে এগিয়ে নিতে প্রশিক্ষিত জনবল দরকার। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসটি মিলনায়তনে ‘বিশ্ব পর্যটন দিবস’ পালন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তৃতা করেন, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ইএমবিএ প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. মো. আফজাল হোসেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শৃঙ্খলাবোধ, অসাম্প্রদায়িকতা, অন্যের প্রতি যত্নশীল হওয়া ও উদারতা প্রদর্শন টেকসই পর্যটনের পূর্ব শর্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালন করা হয়। ১৯৮০ সাল থেকে এই দিবসটি পালিত হয়ে আসছে।  এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে‘সাসটেইনেবল ট্যুরিজম-অ্যা টুল ফর ডেভেলপমেন্ট’।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি কলাভবন হয়ে টিএসসি গিয়ে শেষ হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ এবং বাংলাদেশ পর্যটন বোর্ডের যৌথ উদ্যোগে দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।