Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ আশ্বিন ১৪২৫, রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৫:২৬ পূর্বাহ্ণ
Globe-Uro

ঝুঁকিপূর্ণ সিলেট রুট : ট্রেনের ওপর উপড়ে পড়লো গাছ


০৯ মে ২০১৮ বুধবার, ১২:১৮  এএম

নূরুল মোহাইমীন মিল্টন নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


ঝুঁকিপূর্ণ সিলেট রুট : ট্রেনের ওপর উপড়ে পড়লো গাছ
ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : জেলার কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাহাড়ি এলাকায় চলন্ত আন্তঃনগর উদয়ন ট্রেনের ইঞ্জিনের উপর গাছ পড়ে সিলেটের সাথে ৭ ঘন্টা ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। ভারী বর্ষণে সিলেট-আখাউড়া সেকশনের পাহাড়ি এই এলাকায় টিলা ধ্বসে, গাছ উপরে কালভার্ট ব্রিজ বিনষ্ট হয়ে গত বছর একাধিকবার ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

মঙ্গলবার ভোর সাড়ে ৪টা ও সকাল সাড়ে ১০ টায় দু’দফায় লাউয়াছড়া ও মাগুরছড়া এলাকায় গাছ পড়ে রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। এসময়ে সহ¯্রাধিক যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন।

অনুসন্ধানে জানা যায়, প্রচন্ড কালবৈশাখি তান্ডবে ভোরে সিলেট-আখাউড়া সেকশনের পাহাড়ি এলাকায় সিলেটগামী চলন্ত আন্তনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের উপর গাছ পড়ে। রেলপথ থেকে গাছ সরিয়ে সকাল সাড়ে ৯টায় ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়।

পরে সকাল সাড়ে ১০টায় মাগুরছড়া এলাকায় রেলপথের উপর আরও একটি গাছ মাটিসহ উপড়ে পড়ে। এ সময়ে কালনী এক্সপ্রেস ট্রেন আটকা পড়ে। দ্বিতীয় দফায় রেলপথ থেকে গাছ সরিয়ে দুপুর সোয়া একটায় সিলেটের সাথে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়। এ সময়ে কয়েক সহস্রাধিক ট্রেনের যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন।

শমশেরনগর রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, ভোর থেকে রেল যোগাযোগ বন্ধ হওয়ায় সিলেটগামী উদয়ন, পারাবত এক্সপ্রেস ও লোকাল সুরমা, জালালাবাদ মেইল, কুশিয়ারা এবং ঢাকাগামী কালনী ও জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন শ্রীমঙ্গল, ভানুগাছ ও শমশেরনগর স্টেশন ও লাউয়াছড়া উদ্যানে আটকা পড়ে।

ভারী বর্ষণ ও ঝড়ে বিগত বছরে লাউয়াছড়া, মাগুরছড়া সহ শ্রীমঙ্গল ও ভানুগাছ স্টেশনের পাহাড়ি এলাকায় মাটি ধ্বসে, গাছ উপড়ে ও কালভার্ট ব্রিজ বিনষ্ট হয়ে কয়েকদফা সিলেটের সাথে রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। সম্প্রতি ভারী বর্ষনের ফলে সিলেট-আখাউড়া সেকশনের লাউয়াছড়া উদ্যানের পাহাড়ি প্রায় ৮ কি.মি. এলাকা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ফলে দফায় দফায় গাছ ভেঙ্গে, মাটি ধ্বসে সিলেটের সাথে ট্রেন যোগাযোগ প্রায় সময়েই বিচ্ছিন্ন হওয়ার ঘটনা ঘটছে।

শমশেরনগর রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমদ মঙ্গলবার দু’দফায় প্রায় সাত ঘন্টা ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, পাহাড়ি এলাকা থাকার কারনে গত দু’বছর ধরে গাছ পড়ে, মাটি ধ্বসে রেল চলাচলে বিঘ্ন ঘটছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।