Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৩০ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর ২০১৭, ৪:০২ অপরাহ্ণ
Globe-Uro

ঝালকাঠিতে শত বছরের দুটি পুকুর উদ্ধারের দাবি


০৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ১২:৫৩  এএম

ঝালকাঠি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


ঝালকাঠিতে শত বছরের দুটি পুকুর উদ্ধারের দাবি
ছবি : বহুমাত্রিক.কম

ঝালকাঠি : ঝালকাঠি পৌর শহরের কেন্দ্রস্থল কাপুড়িয়া পট্টি’র ও পোস্ট অফিস সংলগ্ন শত বছরের ২ টি পুকুর ভুমি খেকোদের হাত থেকে রক্ষার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

বুধবার বিএমএসএফ’র কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নাগরিকদের পক্ষে এ দাবি জানান অধ্যাপক এস এম শাহজাহান। এ সময় উপস্থিত ছিলেন ঝালকাঠি নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের ঝালকাঠী জেলা সভাপতি মোঃ আজমীর হোসেন তালুকদার, সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম বাচ্চু।

নাগরিকদের পক্ষ থেকে জানানো হয়, ঝালকাঠির জনগণের প্রয়োজনে ১৭৮৫ সালে পুকুর দুইটি খনন করেন মহারাজ জয় নারায়ন ঘোষাল নামক এক জমিদার। এই পুকুর দুটি শহরের মাঝে হওয়ায় শহরের বিভিন্ন ঘর-বাড়ি ও ব্যবসা-প্রতিষ্ঠানে আগুন লাগলে পানির যোগান দিত। পাশাপাশি গোসল করাসহ সাংসারিক কাজে ব্যবহার এর জন্য আবশ্যক ছিল। কিন্তু কতিপয় ভুমি খেকো উক্ত পুকুর দুটি পাকা স্থাপনাসহ বিভিন্নভাবে দখল করে নিজেরা আর্থিকভাবে লাভবান হচ্ছে আর পৌরবাসী তাদের প্রয়োজনের সময় পানি না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন।

তারা জানান, গত বছর শহরের কেন্দ্রস্থল তুলাপট্টিতে আগুন লেগে পানির অভাবে কয়েকটি দোকানপাট ভস্মিভুত হয়। তখন ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, উক্ত পুকুর যদি উন্মুক্ত থাকত তাহলে তাদের বিশাল ক্ষতি হত না। মহারাজ জয় নারায়ন ঘোষালের প্রতিষ্ঠিত মহারাজগঞ্জ শহরটি ১৮০২ সালে ঝালকাঠি থানার পরিচিতি পেয়ে ১৮৭৫ সালে পৌরসভার গৌরবে গৌরবান্বিত হয়ে ১৯৭১ সালে মহকুমা এবং ১৯৮৪ সালে জেলা শহরে রুপান্তরিত হয়ে বাংলাদেশের মানচিত্রে এক নবযুগের সৃষ্টি করে।

১৯১০ সালে বৃটিশ সরকার এ অঞ্চলে জরিপ শুরু করলে মহারাজ জয় নারায়ন ঘোষালের খনন করা জনগণের ব্যবহৃত কাপুড়িয়াপট্টির পুকুর ও শৌচাগার এবং পোস্ট অফিসের পুকুর পৌরসভার রক্ষণাবেক্ষণের দায়িত্বে রেখে কাপুড়িয়া পট্টির পুকুরের পুর্বপাড়ের জমিতে নির্মিত শৌচাগার গুলি সিএস ম্যাপে স্থান পেয়ে ১৯৪৮ সালে আরএস এবং ১৯৫৪ সালের এসএ এবং বর্তমানে বাংলাদেশ জরিপেও শৌচাগার দাগ কেটে স্থান পেয়েছে। ১৯৬৪ সালে সরকারি পোস্ট অফিসের পুর্বপাশে মৃত. আক্কেল আলী মিয়ার পেট্রোল গোডাউনে আগুন লাগলে সরকারি পোস্ট অফিসসহ এলাকার ঘনবসতিপূর্ণ বাড়ি ঘর রক্ষা করা হয় ওই পোস্টঅফিসের পুকুরের পানির দ্বারা।

পুকুর দুটি উদ্ধার করে ঝালকাঠিবাসীদের দুঃখ কষ্ট লাঘবে সহযোগীতা করাসহ উক্ত পুকুর দুটি লিজ না দিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান বিশিষ্টজনরা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

অসঙ্গতি প্রতিদিন -এর সর্বশেষ

Hairtrade