Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ শ্রাবণ ১৪২৫, বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮, ৫:১৬ অপরাহ্ণ
Globe-Uro

জাতীয় গ্রিডে এলএনজি আসছে এ মাসেই : জ্বালানি উপদেষ্টা


০৪ জুলাই ২০১৮ বুধবার, ১১:৩৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


জাতীয় গ্রিডে এলএনজি আসছে এ মাসেই : জ্বালানি উপদেষ্টা

প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম জানিয়েছেন, চলতি মাসেই আমদানিকৃত তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) জাতীয় গ্রিডে যুক্ত হবে। আগামী ১৫ জুলাই পরীক্ষামূলক সরবরাহ শুরু হবে। সেদিন থেকে প্রতিদিন ৫০ কোটি ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। 

বুধবার রাজধানীর একটি হোটেলে `স্ট্র্যাটেজিক এনার্জি সেক্টর ডায়ালগ, ডেটারমিনিং বাংলাদেশ`স ইনফ্রাস্টাকচার নিডস ফর টুডে অ্যান্ড টুমরো` শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তৌফিক-ই-ইলাহী চৌধুরী এসব তথ্য জানান।

জ্বালানি উপদেষ্টা জানান, কারিগরি ত্রুটির কারণে এলএনজিবাহী জাহাজটি মাস খানেক আগে বাংলাদেশে এসে পৌঁছালেও তা থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা যায়নি। সব ঠিকঠাক থাকলে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে সরবরাহ শুরু করা সম্ভব হবে।

তৌফিক-ই-ইলাহী জানান, এলএনজি আমদানিতে কাতার ও ওমানের সঙ্গে চুক্তি হয়েছে। এলএনজি আমদানি ব্যয়বহুল। এ খাতে শিল্পোদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, জাতীয় গ্রিডে এলএনজি যুক্ত হওয়ায় শিল্প খাতে গ্যাস সরবরাহ বাড়বে, উৎপাদন বাড়বে। ব্যবসায়ীরা লাভবান হবেন।

এশিয়ান ইনফ্রাস্টাকচার ব্যাংক (এআইআইবি) ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই) আয়োজিত এ অনুষ্ঠানে বক্তৃতা করেন অর্থ সচিব মুসলিম চৌধুরী, বিদ্যুৎ সচিব ডা. আহমেদ কায়কাউস ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

অর্থনীতি -এর সর্বশেষ

Hairtrade