Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ শ্রাবণ ১৪২৫, বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮, ১:২৩ অপরাহ্ণ
Globe-Uro

জন্মবার্ষিকীতে আলোচনা : সমকালীন সংকটেও পথ দেখান কার্ল মার্কস


০৮ মে ২০১৮ মঙ্গলবার, ০১:৪৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


জন্মবার্ষিকীতে আলোচনা : সমকালীন সংকটেও পথ দেখান কার্ল মার্কস
ছবি : সংগৃহীত

ঢাকা : বাংলাদেশের সমকালীন সংকটেও দার্শনিক কার্ল মার্কস এর দর্শন আমাদের পথ দেখায়। জন্মের দুশো বছর পরেও তিনি সমান ভাবে প্রাসঙ্গিক আমাদের মাঝে। 

কালজয়ী দার্শনিক কার্ল মার্কস এর জন্মবার্ষিকী উপলক্ষে গত রোববার দিনব্যাপি আলোচনা সভায় তাকে এভাবেই মূল্যায়ন করেন লেখক-অধ্যাপক-সাংবাদিক ও গবেষকরা। এর আয়োজন করে বাঙলা পাঠশালা ফাউন্ডেশন।

‘বাংলাদেশের সংকট উত্তরণে কার্ল মার্কসের প্রাসঙ্গিকতা’ শিরোনামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ভবনের মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে সকাল ৯টা থেকে শুরু হয়ে দিনব্যাপি চলে এই আলোচনা সভা। 

দিনব্যাপি এ আলোচনা সভায় ৭ টি অধিবেশনে বক্তারা মহান এই দার্শনিকের জীবন ও কর্মের নানা দিক নিয়ে আলোচনা করেন। প্রথম অধিবেশনে স্বারক বক্তৃতা করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রতন খাসনবিশ । ‘বাঙলা পাঠশালা আন্তোনিও গ্রামসি দ্বিতীয় স্মারক’ বক্তৃতা -২০১৮ বক্তা ছিলেন তিনি। চতুর্থ অধিবেশনে ‘বাঙলা পাঠশালা মার্কস –এঙ্গেলস দ্বিতীয় স্মারক’ বক্তৃতা রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হারুন রশীদ। 

মার্কসবাদ ও নারী মুক্তি বিষয়ক পঞ্চম অধিবেশনে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদেকা হালিম। বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোনিয়া নিশাত আমিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, সংযোগ বাংলাদেশের সাদিয়া নাসরিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ড. সিত্তুর মুনা হাসান, দৈনিক কালের কন্ঠের সাংবাদিক মারিয়া সালাম এবং লুবনা চর্যা।

অনুষ্ঠানটির ৭টি অধিবেশনে ১৩টি প্রবন্ধ এবং দুটি স্মারক বক্তৃতাসহ সর্বোমোট ১৫টি প্রবন্ধ উপস্থাপিত হয় । আয়োজনের অন্যান্য অংশে আরও অংশগ্রহণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনুপম সেন, উদিচি শিল্পগোষ্ঠীর সাবেক সভাপতি কামার লোহানি, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, ড. হামিদা হোসেন, অধ্যাপক সাদেকা হালিম, অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ, অধ্যাপক এম মোফাখ্খারুর ইসলাম, পঙ্কজ ভট্টাচার্য, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিআইজিডি এর নির্বাহী পরিচারক ড. সুলতান হাফিজ রহমান প্রমূখ। সূত্র : ছাড়পত্র ডটকম

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade