Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৬ জ্যৈষ্ঠ ১৪২৫, রবিবার ২০ মে ২০১৮, ৭:৩৫ অপরাহ্ণ
Globe-Uro

চার হাজার মুসল্লির ইফতার হবে বায়তুল মোকাররমে


১৬ মে ২০১৮ বুধবার, ০৩:২১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


চার হাজার মুসল্লির ইফতার হবে বায়তুল মোকাররমে

ঢাকা : পবিত্র রমজান মাসে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্রতিদিন চার হাজার রোজাদারকে ইফতার করাবে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

এছাড়া মাহে রমজান যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে উদযাপনের জন্য সারাদেশে মাসব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সংস্থাটি। ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মাসব্যাপী কর্মসূচির প্রথম দিনে বুধবার রমজানের পবিত্রতা রক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষে বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে র‌্যালির বের করার কথা রয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান র‌্যালির উদ্বোধন করবেন।

অন্যান্য কর্মসূচি হলো-

বিনামূল্যে কোরআন শরিফ বিতরণ :

মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের আওতায় শিশুদের মাঝে ৬৭ হাজার ৩৬৮টি কেন্দ্রের প্রতিটিতে ১০টি করে ৬ লাখ ৭৩ হাজার ৩৬৮টি পবিত্র কুরআন শরিফ বিনামূল্যে বিতরণ করা হবে।

পবিত্র কুরআন শিক্ষা :

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১ থেকে ২৫ রমজান বয়স্কদের জন্য বোগদাদী কায়দায় কুরআন শিক্ষা দেওয়া হবে। নারী ও পুরুষের পৃথক ব্যাচে প্রতিদিন ৩টি ব্যাচ অনুষ্ঠিত হবে। ১ম ব্যাচ- বেলা ১২টা থেকে দুপুর ১টা, ২য় ব্যাচ- দুপুর ২টা থেকে বিকাল ৩টা এবং ৩য় ব্যাচ- বিকাল ৫টা থেকে ৬ টা।

ইসলামি বইমেলা :

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ১ রমজান থেকে মাসব্যাপী ইসলামি বইমেলা অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

হালাল পণ্য বিক্রি ও প্রদর্শনী :

মাহে রমজানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ সাহানে মাসব্যাপী হালাল পণ্য বিক্রয় ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী :

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও নবী করিম (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী হবে। প্রতিদিন বাদ যোহর থেকে মাগরিবের নামাজের পূর্ব পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

বাদ যোহর তাফসির ও প্রাক তারাবীহ আলোচনা :

মাহে রমজানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্রতিদিন বাদ যোহর তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিন তারাবিহ নামাজে পঠিতব্য আয়াতের ওপর তারাবিহ নামাজের পূর্বে আলোচনা করা হবে।

খতমে বোখারী ও মাসয়ালা-মাসায়েল আলোচনা :

পবিত্র রমজান মাসে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন বাদ আসর থেকে খতমে বোখারি (দরসে হাদীস) ও রমজানে মাসয়ালা মাসায়েল সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হবে।

কিয়ামুল লাইল :

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ২০ রমজান দিবাগত রাত থেকে ২৬ রমজান দিবাগত রাত পর্যন্ত প্রতিদিন রাত ১২টা থেকে ৩টার মধ্যে ৭ দিনব্যাপী কিয়ামুল লাইল নামাযে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র কুরআন শরীফ এক খতম সম্পন্ন করা হবে।

টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার :

পবিত্র রমজান উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্রতিদিন বাদ যোহর অনুষ্ঠেয় তাফসিরুল কুরআন মাহফিল ও সন্ধ্যা ৬টা থেকে ইফতারের পূর্ব পর্যন্ত খতমে বোখারির অনুষ্ঠান একটি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

১০১০টি দারুল আরকাম মাদ্রাসায় আলোচনা সভা :

ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ১হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষার্থীদের পবিত্র রমজানের গুরুত্ব ও মাসলা-মাসায়েল শিক্ষা প্রদান করা হবে।

বিশেষ কমিশনে ইসলামি বই বিক্রি :

পবিত্র রমজান উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ প্রধান কার্যালয়, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এবং ৬৪ বিভাগীয়/জেলা কার্যালয়ের বিক্রয় কেন্দ্রে বিশেষ কমিশনে পুস্তক বিক্রি করা হবে। ২০১০ সালের পূর্বে প্রকাশিত বইয়ের ওপর ৫০% এবং ২০১১ সালের পরে প্রকাশিত বইয়ের ওপর ৩৫% কমিশন দেওয়া হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

জাতীয় -এর সর্বশেষ

Hairtrade