Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০১৭, ৫:৩৯ অপরাহ্ণ
Globe-Uro

চলে গেলেন খ্যাতিমান ভূতত্ত্ববিদ এম এ জাহের


২৯ আগস্ট ২০১৭ মঙ্গলবার, ০১:৫৯  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


চলে গেলেন খ্যাতিমান ভূতত্ত্ববিদ এম এ জাহের
ছবি: সংগৃহীত

ঢাকা : প্রখ্যাত ভূতত্ত্ববিদ ও বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)-এর সাবেক মহাপরিচালক এম এ জাহের গতরাতে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

পারিবারিক সূত্রে জানা গেছে, এম এ জাহের তার গুলবাগের বাসায় মারা যান। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক। তিনি স্ত্রী, তিন ছেলে, তিন মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গুলবাগ জামে মসজিদে নামাজে জানাজা শেষে তার লাশ নগরীর শাহ্জাহানপুর গোরস্থানে দাফন করা হয়েছে। জানাজায় তার সাবেক সহকর্মী, ছাত্র, শুভাকাক্সক্ষী ও রাজনৈতিক ব্যক্তিত্বসহ বিপুল সংখ্যক মানুষ অংশ গ্রহণ করেন।

জাহের ১৯৭৭ সালে ‘জাহেরাইট’ নামের একটি খনিজ পদার্থ আবিষ্কার করে বিশ্বব্যাপী ব্যাপক সুনাম অর্জন করেন। তার এই অসামান্য আবিষ্কারের ফলে দেশের সুনাম উজ্জ¦ল হয়। ইন্টারন্যাশনাল মিনারেলোজিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) তার নামে খনিজটির নামকরণ করে।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি মুক্তিযোদ্ধাদের কারিগরী ও কৌশলগতভাবে সহায়তা করে বাংলাদেশের স্বাধীনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি আজীবন বিভিন্ন সামাজিক ও জনকল্যাণমূলক কর্মকা-ে নিজেকে নিয়োজিত রাখেন।

জাহেরের গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলায় অবস্থিত। দেশের এই কৃতি সন্তানের জানাজায় স্থানীয় সংসদ সদস্য ক্যাপ্টেন (অবঃ) তাজুল ইসলাম অংশ গ্রহণ করেন এবং তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

বিজ্ঞান -এর সর্বশেষ

Hairtrade