Bahumatrik :: বহুমাত্রিক
 
১ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮, ১:৫০ অপরাহ্ণ
Globe-Uro

চলতি বছর যেসব অভিনব ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ


১৮ মার্চ ২০১৮ রবিবার, ০২:১১  এএম

বহুমাত্রিক ডেস্ক


চলতি বছর যেসব অভিনব ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ

নিত্য নতুন ফিচারে গ্রাহকদের প্রায়ই চমক দেয় বিশ্বের অন্যতম জনপ্রিয় এই মেসেজিং প্ল্যাটফর্ম। চলতি বছরেও হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে এমনই কয়েকটি দুর্দান্ত ফিচার। এক ঝলকে দেখে নিন এই ফিচারগুলির খুঁটিনাটি।

হোয়াটসঅ্যাপে ইউপিআই পরিষেবা: হোয়াটসঅ্যাপে মেসেজ, ছবি, ভিডিও তো পাঠিয়েছেন। টাকার লেনদেনও করেছেন কি? গ্রাহকদের সুবিধার জন্য চলতি বছরে ইউপিআই (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস) পরিষেবাও এনেছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েড এবং আইওএস গ্রাহকেরা এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। আইসিআইসিআই, এইচডিএফসি, অ্যাক্সিস, এসবিআই, ইয়েস-সহ নানা ব্যাঙ্কের সঙ্গে পার্টনারশিপে এই পরিষেবা চালু করেছে হোয়াটসঅ্যাপ।

মেসেজ ডিলিট অপশন: গ্রুপে ভুল করে কোনও মেসেজ পাঠিয়ে ফেলেছেন? সেটা চটজলদি মুছে ফেলার জন্য মেসেজ ডিলিটের নতুন অপশন আগেই এনেছিল হোয়াটসঅ্যাপ। এ বার ৭ মিনিটের বদলে সেই মেসেজ ডিলিটের সময়সীমা বাড়িয়ে ৬৮ মিনিট করা হল।

গ্রুপ ডেসক্রিপশন ফিচার: মেসেজ ডিলিটের পাশাপাশি গ্রুপ ডেসক্রিপশন ফিচারও নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। গ্রুপে ৫০০ শব্দের ডেসক্রিপশন পাঠাতে পারবেন গ্রুপ অ্যাডমিন। সেই ডেসক্রিপশন গ্রুপের অন্য সদস্যরা অ্যাড বা এডিট করতে পারবেন। তবে শুধুমাত্র আইওএস ২.১৮.৩১ এবং অ্যান্ড্রয়েড ২.১৮.৭৯ ভার্সনেই মিলবে এই সুবিধা।

গ্রুপ ভিডিও কলিং: হোয়াটসঅ্যাপের এটি একটি দুর্দান্ত ফিচার। গ্রুপ ভিডিও কলিং-এর পরিষেবা একাধিক গ্রাহক এক সঙ্গেই নিতে পারবেন।

ব্যবসার কাজেও হোয়াটসঅ্যাপ: ব্যবসার কাজেও নতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা। চলতি বছরের শুরুতেই হোয়াটসঅ্যাপ চালু করেছে ‘হোয়াটসঅ্যাপ ফর বিজনেস অ্যাপ’। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন সংস্থা তাদের গ্রাহকদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন। বর্তমানে ‘বুক মাই শো’, ‘মেক মাই ট্রিপ’, ‘শাওমি’-সহ একাধিক সংস্থা এই পরিষেবার সঙ্গে যুক্ত।

লোকেশন অ্যান্ড টাইম স্টিকার: এই নতুন ফিচারে কোনও হোয়াটসঅ্যাপে কোনও ফোটো বা ভিডিও শেয়ার করলে তার সঙ্গে লোকেশন এবং টাইম স্টিকার জুড়ে দিতে পারবেন গ্রাহকেরা। ভিডিও বা ছবির টাইম স্টিকারের সঙ্গে ঘড়ির ডায়ালে সময় দেখানো যাবে।

ভয়েস কল থেকে ভিডিও কল: ভয়েস কল থেকে সরাসরি গ্রাহকেরা পৌঁছে যেতে পারেন ভিডিও কলে। এমনই ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। ভয়েস কলে কথা বলার সময় গ্রাহকেরা দেখতে পাবেন একটা হিডেন সুইচ। এই সুইচে ক্লিক করলেই ভয়েস কল হয়ে যাবে ভিডিও কল।

কার-প্লে টেকনোলজি: অ্যাপেল আইফোন, আইপ্যাড ব্যবহারকারীদের জন্য ‘কার প্লে’ পরিষেবায় সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মাধ্যমে গাড়ি চালানোর সময় ফোন হাতে না নিয়েই ফোন কল বা মেসেজিং-এর মতো কাজগুলি করা যাবে।

অ্যাডাপটিভ আইকন: এই ফিচারটি আগে অ্যান্ড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেমে ছিল। চলতি বছরে হোয়াটসঅ্যাপ এই সব গ্রাহকদের জন্যই নিয়ে এসেছে। এই ফিচারে গ্রাহকেরা হোয়াটসঅ্যাপ লোগোকে তাদের মনমতো আকার দিতে পারবেন। চৌকো, গোল, রাউন্ড স্কোয়ার বা টিয়ারড্রপ— যে কোনও আকারেই লোগোকেই নিয়ে আসতে পারবেন গ্রাহকেরা। সূত্র : আনন্দবাজার পত্রিকা

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

প্রযুক্তির সাথে -এর সর্বশেষ