Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৮ শ্রাবণ ১৪২৫, সোমবার ২৩ জুলাই ২০১৮, ৩:১২ অপরাহ্ণ
Globe-Uro

‘চলতি বছরে ৯ লাখ ৭৩ হাজার কর্মীর বিদেশে কর্মসংস্থান’


১৭ ডিসেম্বর ২০১৭ রবিবার, ০৫:৫৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘চলতি বছরে ৯ লাখ ৭৩ হাজার কর্মীর বিদেশে কর্মসংস্থান’
ছবি : সংগৃহীত

ঢাকা : চলতি বছরে মোট ৯ লাখ ৭৩ হাজার বাংলাদেশী কর্মী বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থান হয়েছে।

এর মধ্যে ১ লাখ ১৮ হাজার মহিলা কর্মীর কর্মসংস্থান হয়েছে। যা এ যাবৎ কালের সর্বোচ্চ সংখ্যক।
এছাড়াও শিগগিরই জাপানে প্রশিক্ষণপাপ্ত কর্মীদের পাঠানো হবে। জাপান বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগের ব্যাপারে আগ্রহ প্রকাশ করার পর এ ব্যাপারে কিছু দিনের মধ্যে জাপান বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি রোববার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৭ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
তিনি বলেন, প্রবাসী নারীদের নিরাপত্তার ব্যাপারে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছি। এ ব্যাপারে আমরা অত্যন্ত সচেতন রয়েছি। চলতি বছরে বিভিন্ন দেশে ৯ জন প্রবাসী নারীর অভিযোগ পাওয়া গেছে। আমরা এসব সমস্যার দ্রুত সমাধান করেছি।

এ বছরে ১০ লাখের অধিক কর্মীর বিদেশে কর্মসংস্থান হবে বলে তিনি আশা প্রকাশ করে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় আমরা নারী অভিবাসী কর্মীদের অধিকার ও সুরক্ষার পাশাপাশি অভিবাসনকে নারীর ক্ষমতায়নে রূপান্তরিত করার লক্ষ্যে কাজ করছি।

তিনি বিদেশে নিরাপদ কর্মসংস্থানের জন্য নারী কর্মীদের প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, বাংলাদেশী শ্রমিকদের বিশ্বের বিভিন্ন দেশে প্রচুর চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী দক্ষ ও প্রশিক্ষনপ্রাপ্ত কর্মীদের বিভিন্ন দেশে পাঠাতে পারলে তারা অত্যন্ত সুনামের সঙ্গে কাজ করে দেশের ভাবমূর্তি উজ্জল করবে।

বাংলাদেশীদের জন্য জাপানী শ্রম বাজার উন্মুক্ত হওয়ার প্রাক্কালে মন্ত্রণালয়ের নিজস্ব ভবনে আজ মন্ত্রণালয়ের অর্থায়নে একটি স্থায়ী জাপানী ভাষা প্রশিক্ষণ সেন্টারের উদ্বোধন করা হয়।

মন্ত্রী বলেন, জাপানসহ বিভিন্ন দেশে কর্মীদের পাঠানোর লক্ষ্যে সারাদেশে পিছিয়ে পড়া ৪২টি জেলার ২২টি থেকে লোকজন বাছাই করে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। অভিবাসনে পিছিয়ে পড়া ২২টি জেলার প্রশিক্ষাণার্থীদের নিয়ে আপাতত প্রশিক্ষণটি শুরু করা হয়েছে। অচিরেই অভিবাসনে পিছিয়ে পড়া বাকি ২০টি জেলার প্রশিক্ষণার্থীদের জন্য প্রশিক্ষণ শুরু হবে।

তিনি বলেন, প্রবাসীদের প্রেরিত রেমিটেন্স জাতীয় উন্নয়নের অগ্রগতিকে আরো ত্বরান্বিত করছে। সম্প্রতি বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন বিবেচনায় নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। আমাদের এ সাফল্যে প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ক্রমান্বয়ে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির ফলে বাংলাদেশ ব্যাংকে সঞ্চিত বৈদেশিক মুদ্রার রিজার্ভ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে, যা আমাদের অর্থনীতিকে শক্ত ভিত্তির উপর দাঁড় করেছে।

‘নিরাপদ অভিবাসন যেখানে, টেকসই উন্নয়ন সেখানে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামীকাল আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৭ উদযাপনের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহন করেছে বলে জানান তিনি।

দিবসটিতে প্রতিটি জেলায় র‌্যালি, আলোচনা সভার পাশাপাশি সচেতনতা সৃষ্টিমূলক প্রচার-প্রচারণার ব্যবস্থা করা হয়েছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নেতৃত্বে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহ এ সকল অনুষ্ঠান আয়োজন করবে। এ উপলক্ষ্যে কেন্দ্রীয়ভাবে আগামীকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মূল অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এ উপলক্ষে সোমবার সকাল ৮টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে মূল র‌্যালিটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) যাবে। সকাল সাড়ে ৯টায় আলোচনা সভা। এরপর প্রবাসী কর্মীদের সঙ্গে সরাসরি মতবিনিময়, অভিবাসী মেলা-২০১৭, অভিবাসন বিষয়ক গম্ভীরা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। দিনের ২য় ভাগে বিকেলে ‘সচেতনতা বৃদ্ধির মাধ্যমেই নিরাপদ অভিবাসন নিশ্চিত করা সম্ভব’ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাঙ্কণ, রচনা, বিতর্ক প্রতিযোগিতা ও অভিবাসী মেলায় নির্বাচিত সেরা স্টলের পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে।-বাসস

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

প্রবাসপত্র -এর সর্বশেষ

Hairtrade