Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ আশ্বিন ১৪২৫, বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১:৩৪ পূর্বাহ্ণ
Globe-Uro

চলছে চিত্রকলা প্রদর্শনী ‘শহরনামা’


০৫ মার্চ ২০১৮ সোমবার, ০১:৪৮  এএম

বহুমাত্রিক ডেস্ক


চলছে চিত্রকলা প্রদর্শনী ‘শহরনামা’
ছবি : বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : শহরনামা শিরোনামে একটি দলীয় চিত্রকলা প্রদর্শনী চলছে একযোগে রাজধানীর ডেইলি স্টার বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট এবং জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ। শহরনামা তিন-মাস ব্যাপী একটি শিল্পকলা প্রকল্প যা মূলত ঢাকা শহরকে ঘিরে আবর্তিত হয়েছ।

এখানে কাজ করেছেন মোট ৫০ জন শিল্পী এবং প্রদর্শিত হয়েছে ৪ জন নির্মাতার চলচ্চিত্র। শহরনামার কিউরেটর শিল্পী মাহবুবুর রহমান এবং আয়োজক বৃত্ত আর্টস ট্রাষ্ট। এটি ‘টপোগ্রাফি অফ মীরর সিটি’ নামক শিল্পকলা ভিত্তিক আয়োজনের একটি অংশ যা এশিয়ার ৬টি শহরে কিউরেটর স্যান্ডি শিউ ছিহ-লো`র তত্ত্বাবধানে আয়োজিত হচ্ছে।

সম্পূর্ণ প্রকল্পটি মোট ৩ টি পর্বে বিন্যস্ত। এবারের প্রদর্শনী দিয়ে ইতি টানা হবে শহরনামার। শেষ পর্বের প্রদর্শনীতে বেঙ্গল আর্টস প্রোগ্রাম সহ-আয়োজক হিসেবে বৃত্তের সঙ্গে কাজ করছে।

গত ৩ এবং ৪ মার্চ এ উপলক্ষে দু দিন ব্যাপী অনুষ্ঠান আয়োজিত হয়েছে যেখানে ছিল উদ্বোধনী অনুষ্ঠান, পারফরম্যান্স এবং একটি আলোচনা সভা। প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে ডেইলি স্টার বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে বক্তব্য রাখেন-বৃত্ত আর্টস ট্রাস্টের চেয়ারপারসন খুশি কবির,মাহবুবুর রহমান, স্যান্ডি শিউ ছিহ-লো, শিল্পী এবং স্থপতি সালাউদ্দিন আহমেদ এবং বেঙ্গল আর্টস প্রোগ্রামের চীফ কিউরেটর তানজিম ওয়াহাব।

সকলের জন্য উন্মুক্ত এ প্রদর্শনী চলবে ১৬ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা।
শহরনামার প্রথম পর্ব শুরু হয়েছিল এ বছরের জানুয়ারি মাসে যেখানে তিন সপ্তাহ ব্যাপী কর্মশালায় ১০ জন শিল্পী অংশ গ্রহণ করেছে। মুভিং অবজেক্ট শিরোনামে কর্মশালায় অংশগ্রহণকারী শিল্পীদের নির্মিত কাইনেটিক ভাস্কর্য প্রদর্শিত হয়েছে বৃত্ত স্পেস ফর কনটেম্পোরারি হাব এ ৩০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

দ্বিতীয় পর্বে ২২ জন শিল্পীর পারফর্মেন্স, ৪টি চলচ্চিত্রের প্রদর্শনী এবং আবরজনার কন্টেইনারের উপর অঙ্কিত গ্রাফিতির প্রদর্শনী হয়। এই আয়োজন অনুষ্ঠিত হয় ৩রা ফেব্রুয়ারি থেকে ৫ই ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ এবং তার পার্শ্ববর্তী এলাকায়।

এবারের প্রদর্শনী যা কিনা তৃতীয় এবং শেষ পর্ব, এখানে থাকছে প্রথম ও দ্বিতীয় পর্বের আরকাইভাল ডকুমেন্টেশন এবং এর সাথে পাঁচ জন শিল্পীর নতুন শিল্পকর্ম । এই পাঁচ জন শিল্পী হলেন সালাউদ্দিন আহমেদ, তৈয়বা বেগম লিপি, নাজমুন নাহার কেয়া, শিমুল সাহা এবং জুন হন (তাইওয়ান)।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ