Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮, ৩:৫৭ পূর্বাহ্ণ
Globe-Uro

ঘোষিত সময়ের আগেই সড়কের উন্নয়ন সম্পন্ন করতে তৎপরতা


৩০ মে ২০১৮ বুধবার, ০১:৫৬  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


ঘোষিত সময়ের আগেই সড়কের উন্নয়ন সম্পন্ন করতে তৎপরতা
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের খাড়াজোড়ায় সড়ক সংস্কারের দৃশ্য। ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুরে সড়ক যোগাযোগ স্বাভাবিক রাখতে তিনটি ভাগে মহাসড়কের অঞ্চল ভাগ করে কাজ শেষ করার প্রক্রিয়া চালাচ্ছে সড়ক ও জনপথ বিভাগ। নির্ধারিত সময় আগামী ৮ জুনের মধ্যে গাজীপুর জেলার অসম্পূর্ণ কাজ সম্পন্ন করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

আবহাওয়া ভাল থাকলে সেতুমন্ত্রীর ঘোষিত নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ হবে জানিয়েছেন গাজীপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ডি এ কে নাহীন রেজা। নির্বাহী প্রকৌশলী বলেন, গাজীপুরের মহাসড়ক তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে রয়েছে জাতীয় মহাসড়ক, আঞ্চলিক মহাসড়ক ও জেলা মহাসড়ক।

তিনি বলেন, গাজীপুরে জাতীয় মহাসড়কের অংশ মাননীয় মন্ত্রীর ঘোষিত সময়ের আগেই আমরা শেষ করতে চাই। আবহাওয়া ভাল থাকলে কাল (বুধবার) পরশুর (বৃহষ্পতিবার) মধ্যে জাতীয় মহাসড়কের কাজ গুছিয়ে ফেলার চেষ্টা করব। আঞ্চলিক মহাসড়কগুলোর কাজ জুনের ৪ অথবা ৫ তারিখের মধ্যে শেষ করতে পারব।

এরপর জেলা মহাসড়কগুলোর কাজ শেষ করব। যেগুলোতে জেলার অভ্যন্তরের উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ের মানুষ যাতায়াত করবে। আবহাওয়া ভাল থাকলে নির্ধারিত সময়ের আগেই শেষ করতে পারব। কারণ, সড়ক ও জনপথ বিভাগের কর্মঘন্টা বাড়িয়ে দিয়েছি। গাজীপুরে ১৪টি রাস্তার সবগুলো প্রজেক্টে ঢুকিয়ে দেয়া হয়েছে। ঠিকাদারেরা যেন যথা নিয়মে কাজ করতে পারে সেজন্য তদারকিও বাড়িয়ে দেয়া হয়েছে।

বিভাগীয় মেইনটেনেন্স এর কাজগুলো সারা বছরই চলে। আমরা নিজেরা ডিপার্টমেন্টাল ট্রাক লেবার দিয়ে কাজ আদায় করি। এগুলো ছোট মেইনটেনেন্স। এগুলোও টেন্ডারের মাধ্যমে করা হয়। নির্বাহী প্রকৌশলী বলেন, গাজীপুরে সড়ক ও জনপথ বিভাগের স্টাফ রয়েছে দেড় শতাধিক। বেশিরভাগ লোক রাস্তায় মোতায়েন রয়েছে। শিফট অনুযায়ী জনবল কাজ করছে।

গাজীপুর-চন্দ্রা-নবীনগর সড়কের পরিবহণ চালক সুমন ঘোষ বলেন, সড়ক উন্নয়নের কাজ দ্রুত গতিতে চলছে, এ কথা সত্যি। সোমবারও কোনাবাড়ী এলাকায় কাজ হয়েছে। এখন কোনাবাড়ী ছাড়িয়ে চন্দ্রা এলাকার দিকে কাজ চলছে। যেভাবে কাজ চলছে এতে ঈদের যানজট থেকে মুক্তি পাওয়ার আশা রাখা যায়।

প্রসঙ্গত, ঈদযাত্রাকে সামনে রেখে আগামী ৮ জুনের মধ্যে দেশের সব সড়ক সচল করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি গত শনিবার (১৯ মে) দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সূত্রাপুর এলাকায় চারলেন প্রকল্পের কার্যালয়ে এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী, কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে মতবিনিময় সভা করেন মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আগামী ঈদের তিনদিন আগে থেকে মহাসড়কে ভারি যানবাহন বিশেষ করে ট্রাক, লরি ও কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে। এছাড়া ভারি মালামাল রড, সিমেন্ট ও পাথরও পরিবহণ করা যাবে না।

বর্ষাকালে বাস র‌্যাপিড ট্রানজিট নির্মাণ কাজের খোঁড়াখুঁড়ির কাজ না করতে নির্দেশ দিয়ে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী বলেন, খোঁড়াখুঁড়ির কাজ ছাড়া আরও অনেক কাজ আছে সেই কাজগুলো বৃষ্টি বাদলের সময় করবেন। রাস্তায় ড্রেন খোঁড়াখুঁড়ির কাজ এখন করা হলে জনদুর্ভোগ চরমে পৌঁছাবে। আপাতত এগুলো বন্ধ থাকবে। এছাড়া আগামী ৮ জুনের মধ্যে সারা দেশের মহাসড়কের মেরামতের কাজগুলো যে কোনো মূল্যে সচল করতে হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।