Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮, ৫:২১ পূর্বাহ্ণ
Globe-Uro

গাজীপুরে ২০ জনকে শিল্পকলা একাডেমি গুণীজন সম্মাননা প্রদান


২০ জুন ২০১৮ বুধবার, ০১:০৩  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


গাজীপুরে ২০ জনকে শিল্পকলা একাডেমি গুণীজন সম্মাননা প্রদান
ছবি : বহুমাত্রিক.কম

শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ গাজীপুরের ২০ জনকে জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা প্রদান করেছে। মঙ্গলবার গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এ সম্মাননা প্রদান করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি প্রধান অতিথি হিসেবে গুণীজনদের সম্মাননা পদক ও সনদ, প্রত্যেককে দশ হাজার টাকার চেক এবং উত্তরীয় হস্তান্তর করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

আয়োজকরা জানান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সিদ্ধান্ত অনুযায়ী ২০১৩ সাল থেকে প্রতি বছর প্রতিটি জেলা শিল্পকলা একাডেমি ৫টি বিষয়ে ৫ জনকে গুণীজন সম্মাননা প্রদান করে আসছে। এ অনুষ্ঠানে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত গাজীপুরের ২০ জনকে সম্মাননা দেওয়া হয়।

সম্মাননাপ্রাপ্ত গুণীজনরা হলেন- ২০১৪ সালে আহমেদ রেজা রুবেল (নাট্যকলা), আতিকুর রহমান (যন্ত্রশিল্পী), ক্ষিতিশ চন্দ্র মল্লিক (কন্ঠসঙ্গীত), প্রানবন্ধু দাস (লোকসংস্কৃতি), লিয়াকত চৌধুরী (আবৃত্তি) ২০১৫ সালে অসীম বিভাকর (আবৃত্তি), সুভাষ চন্দ্র রায় (যন্ত্র সঙ্গীত), অধ্যাপক মো: আয়েশউদ্দিন (নাট্যকলা), জোসেফ কমল রডিক্স (কন্ঠসঙ্গীত), ড. রশীদ হারুন (লোকসংস্কৃতি) ২০১৬ সালে আব্দুল বারী (যন্ত্র সঙ্গীত), মো: আয়েত আলী (কন্ঠসঙ্গীত), আকবর আলী (ফটোগ্রাফী), প্রেমনাথ রবি দাস (নাট্যকলা), মো: আলাউদ্দিন (লোকসংস্কৃতি) ও ২০১৭ সালে সৈয়দ হাফিজুর রহমান (যন্ত্র সঙ্গীত), রাসেল নূরী (সঙ্গীত), সিরাজুল ইসলাম, জানু (আবৃত্তি), হোসনে আরা আক্তার, পুতুল (চলচ্চিত্র) এবং মো: মোজাফ্ফর হোসেন মোহর (যাত্রাশিল্প)।

প্রধান অতিথির বক্তব্যে রিমি বলেন, “যে দেশে যত বেশি গুণীজনকে সম্মান দেওয়া হবে, সে দেশে তত বেশি গুণীজন তৈরি হবে। প্রকৃতির সঙ্গে আমরা যেরূপ আচরণ করি, প্রকৃতিও আমাদের কাছে সেভাবে ফিরে আসে। যা কিছু ভাল, আমরা যদি তা করি এবং যা কিছু মন্দ-খারাপ, যদি তা বর্জন করি তবেই দেশ-জাতি আলোকিত হবে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, সাবেক সংসদ সদস্য মো. শহীদুল্লাহ, কাপাসিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউর রহমান লস্কর মিঠু, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের সহযোগী অধ্যাপক অসীম বিভাকর।

মোবারক হোসেনের সঞ্চালনায় পরিচালিত অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে জেলা শিল্পকলা একাডেমি, গাজীপুর-জেলা কালচারাল অফিসার শারমীন জাহান, গাজীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রাহিম সরকার, সাংবাদিক সৈয়দ মোকছেদুল আলম, প্রযোজক ও পরিচালক এস.এম. শেকানুল ইসলাম, অভিনেতা ও সংগঠক মিজানুর রহমান মজনু, শহিদুল ইসলাম শামীম, বাংলাদেশ শিল্পকলা একডেমির প্রশিক্ষক (তবলা) সৈয়দ আবু আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

শেষে গাজীপুরের লোকজ ঐতিহ্য নিয়ে জেলা শিল্পকলা একাডেমির অর্থায়নে ও মোবারক হোসেনের পরিচালনায় নির্মিত প্রামাণ্যচিত্র ‘বদুর গান’ প্রদর্শন করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ