Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ অগ্রাহায়ণ ১৪২৫, সোমবার ১৯ নভেম্বর ২০১৮, ৫:৩২ পূর্বাহ্ণ
Globe-Uro

গাজীপুরে ছোট ছোট হোটেল মানেই ব্রোথেল : জেলা প্রশাসক


১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৯:৪৮  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


গাজীপুরে ছোট ছোট হোটেল মানেই ব্রোথেল : জেলা প্রশাসক
ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর : গাজীপুরের হোটেলগুলোতে পতিতাবৃত্তি উদ্বেগজনকভাবে বেড়েছে জানিয়ে জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর বলেছেন, এখানকার ছোট ছোট হোটেল মানেই ব্রোথেল। এই ব্রোথেলগুলোতে যাতায়াতের কারণে যা আয় করে সবই তারা ব্যয় করে ফেলে। ফলে অবৈধপথে অর্থ উপার্জনের উদ্দেশ্যে তারা নানা অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ে।

দেশের সাতটি জেলায় পিএসটিসি-র ‘সংযোগ’ প্রকল্পের বাস্তবায়নাধীন চলমান কর্মসূচির অংশ হিসেবে গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে বুধবার এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, অয়োজক প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবী ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এতে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি গাজীপুর জেলা প্রশাসক ডা. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর তার বক্তব্যে বলেন, মানুষ তার দুহাতে যে কর্ম করে সে তারই ফল ভোগ করে। এইচআইভি/এইডস এমন একটি যৌনবাহীত রোগ যা থেকে রেহাই পেতে হলে নিয়ন্ত্রিত জীবন-যাপন করতে হবে। সুস্থ ও সুন্দর জীবনের জন্য নৈতিক চরিত্র গঠনের প্রতি জোর দেবার আহ্বান জানিয়ে তিনি বলেন, শিল্প অধ্যুষিত গাজীপুর একটি অধিক ঝুঁকিপূর্ণ এলাকা।

তিনি বলেন, এখানে ভাসমান ও পরিবার থেকে বিচ্ছিন্ন অসংখ্য শ্রমজীবি মানুষ বসবাস করে। রয়েছে পরিবহন শ্রমিকদের আধিক্য। এদের বেশীর ভাগ অনিয়ন্ত্রিত যৌনাচারে অভ্যস্ত। এখানকার ছোট ছোট হোটেল মানেই ব্রোথেল। এই ব্রোথেলগুলোতে যাতায়াতের কারণে যা আয় করে সবই তারা ব্যয় করে ফেলে। ফলে অবৈধপথে অর্থ উপার্জনের উদ্দেশ্যে তারা নানা অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ে। এর সঙ্গে মাদক ব্যবসারও সম্পর্ক রয়েছে। কাজেই এইচআইভি/এইডস এর ঝুঁকি প্রতিরোধে পিএসটিসি-র চলমান কার্যক্রম যথাযথ ও সময়োপযোগি। তবে তা শুধু ছবি তোলে দেখানোর জন্য না হয়ে মাঠ পর্যায়ে সত্যিকার অর্থেই কাজ করলে ফলদায়ক হবে।

তরুণ জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি/এইডস সংক্রমণের ঝুঁকি প্রতিরোধে সচেতনতা সৃষ্টি ও বিনামূল্যে চিকিৎসা প্রদান কর্মসূচি বাস্তবায়নে কাজ করছে বেসরকারি উন্নয়ন সংস্থা পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি)। পিএসটিসি- সংযোগ প্রকল্পের ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর প্রিয়দর্শন মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এইডস বিষয়ে সার্বিক ধারণা প্রদান ও তা প্রতিরোধে করণীয় সম্পর্কে অবহিত করা হয়।

এতে জানানো হয়, এ্যাডভোকেসি ও রেফারেল কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখছে। নেদারল্যান্ড দূতাবাসের অর্থায়নে বাস্তবায়নাধীন সংযোগ প্রকল্পের আওতায় ১৫ থেকে ২৪ বছর বয়সের সুনির্দিষ্ট জনগোষ্ঠীকে এরকম সমস্যায় স্বাস্থ্য সেবা প্রদানের জন্য সম্পুর্ণ চিকিৎসা ব্যয় প্রদান করা হয়।

অন্যান্যর মধ্যে পিএসটিসি -র ফিল্ড সুপারভাইজার সালমা বেগম, সাংবাদিক সৈয়দ মোকছেদুল আলম (লিটন) ও আফজাল হোসেন আলোচনায় অংশ নেন। এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন এনডিসি কাউছার আহাম্মেদ, বহুমাত্রিক ডট কমের যুগ্ম সম্পাদক সৈয়দ মোকছেদুল আলম (লিটন), সাংবাদিক আফজাল হোসেন, পিএসটিসি -র ফিল্ড সুপারভাইজার সালমা বেগম, হাবিবুল ইসলাম প্রমুখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।