Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ আশ্বিন ১৪২৫, রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৪:৪৪ পূর্বাহ্ণ
Globe-Uro

গাজীপুরে গ্রাম আদালতে মামলা নিষ্পত্তি ৯ মাসে ৮২%


১৩ এপ্রিল ২০১৮ শুক্রবার, ০১:৫০  এএম

সৈয়দ মোকছেদুল আলম

বহুমাত্রিক.কম


গাজীপুরে গ্রাম আদালতে মামলা নিষ্পত্তি ৯ মাসে ৮২%
ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর : গাজীপুরে ২৬টি ইউনিয়নের গ্রাম আদালতে গত ৯ মাসে মামলা নিষ্পত্তির হার ৮২ শতাংশ। অপরদিকে সারাদেশে গত জুন পর্যন্ত মামলা নিষ্পত্তির হার ৬২ শতাংশ।

বুধবার দুপুরে গাজীপুর সার্কিট হাউজ মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প নিয়ে সাংবাদিকদের সঙ্গে কর্মকর্তাদের মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

স্থানীয় সরকার বিভাগের গাজীপুর জেলার উপ-পরিচালক জামিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত গ্রাম আদালত সম্পর্কে জন সচেতনতা বৃদ্ধিতে ‘গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

তিনি বলেন, গ্রামে অনেক ছোট খাটো ঘটনা ঘটলেও সাধারণ মানুষ তার প্রতিকার চাইতে থানা বা আদালতে আসেন, যাতে অনেক সময় ও অর্থ ব্যয় হয়। গ্রাম আদালতের সেবা সম্পর্কে গণমাধ্যম বিভিন্ন সংবাদ প্রচার করে সাধারণ মানুষের মাঝে জনসচেতনতা বাড়াতে কার্যকর ভ‚মিকা রাখতে পারে।

অনুষ্ঠানের সভাপতি জামিল আহমেদ বলেন, এ প্রকল্পের উদ্দেশ্য হলো প্রত্যন্ত অঞ্চলের জনগণ বিশেষতঃ নারী, দরিদ্র ও বিপদাপন্ন জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি করা-যাতে তারা অন্যায়ের প্রতিকার চাইতে পারে এবং নিজেদের মধ্যকার বিরোধগুলো স্থানীয় পর্যায়ে দ্রুততম সময়ে, স্বল্প খরচে ও স্বচ্ছতার সঙ্গে নিষ্পত্তি করতে পারে। তিনি এ আদালতের সুবিধা প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র, সুবিধা বঞ্চিত গ্রামীণ জনগণ বিশেষত নারীদের মাঝে পৌছে দেওয়ার জন্য গণমাধ্যমের কর্মীদের আহŸান জানান।

এ সময় তিনি জানান, গাজীপুরে ৫টি উপজেলায় ২৬টি ইউনিয়নে এ প্রকল্পের কার্যক্রম চলছে। এর মধ্যে গাজীপুর সদর উপজেলায় ৪টি, শ্রীপুরে ৬টি, কাপাসিয়ায় ৬টি, কালীগঞ্জে ৪টি ও কালিয়াকৈরে ৬টি ইউনিয়নে ২০১৭ সালের মার্চ থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত ৯মাসে ৬৯৬টি বিভিন্ন মামলা হয়েছে। এর মধ্যে ৫৭৪টি মামলা ইতোমধ্যে নিস্পত্তি হয়েছে। এ হিসেবে নিস্পত্তির হার শতকরা ৮২শতাংশ। এছাড়া ক্ষতিপূরণ বাবদ ২৩লাখ ২০হাজার ৭৫০ টাকা আদায় হয়েছে এবং জমি উদ্ধার হয়েছে ৪৬.৯৪ শতাংশ।

এর আগে গ্রাম আদালতের কার্যক্রম নিয়ে নির্মিত দু’টি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে ধারণাপত্র উপস্থাপন করা হয়। জানা যায়, ইউরোপীয়ান ইউনিয়ন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং বাংলাদেশ সরকারের সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়ন করছে স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। দেশের ৮টি বিভাগের ২৭ জেলার ১২৮ উপজেলা এবং ১,০৮০টি ইউনিয়ন এই প্রকল্পের কর্মএলাকা।

ধারণাপত্রের তথ্যসূত্র বলছে, গ্রাম আদালতগুলোতে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মোট মামলা হয়েছে ২৮,০৮৯ টি। এর মধ্যে সরাসরি ইউপি-তে মামলা ২৩,৪৭৯ ও উচ্চ আদালত থেকে প্রেরণ ১,৯২২টি। গত বছরের জুন পর্যন্ত অপেক্ষমাণ মামলা ২,৬৮৮টি। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ৬২% ও অন্যান্য ২০% এবং অপেক্ষমান আছে ১৮%। সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে ৮৪% বাস্তবায়িত হয়নি ১৬%। ক্ষতিপূরণ আদায়ের পরিমাণ ১৪ দশমিক ১৭ কোটি টাকা।

আলোচনায় অংশগ্রহণকারী সাংবাদিকবৃন্দ গ্রাম আদালতে সুবিচার নিশ্চিতকল্পে বিভিন্ন মতামত প্রকাশ করে কিছু সুপারিশ বাস্তবায়নে জোর দিতে পরামর্শ দেন। আলোচনায় অধ্যাপক আমজাদ হোসেন, অধ্যাপক মুকুল কুমার মল্লিক, সাংবাদিক খায়রুল ইসলাম, মোস্তাফিজুর রহমান টিটু, সৈয়দ মোকছেদুল আলম লিটন, আবু বকর সিদ্দিক আকন্দ, মাসুদ রানা, মাহমুদা শিকদার, প্রকল্পের কমিউনিকেশন এন্ড আউটরিচ স্পেশালিস্ট অর্পণা ঘোষ, জেলা সমন্বয়ক ফজিলাতুন্নেছা প্রমুখ অংশগ্রহণ করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

আইন -এর সর্বশেষ